জাতীয়

আড়াই লাখেরও বেশি টাকা উদ্ধার ভিক্ষুকের কাছ থেকে

আড়াই লাখেরও বেশি টাকা উদ্ধার ভিক্ষুকের কাছ থেকে - West Bengal News 24

ভিক্ষা করেই দিন গুজরান। খোদ সেই ভিক্ষুকের (Beggar) কাছ থেকে মিলল আড়াই লাখেরও (Rs 2.58 Lakh) বেশি টাকা। যা দেখে চোখ কপালে ওঠার উপক্রম প্রশাসনের।

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে, জম্মু কাশ্মীরের (Jammu and Kashmir) রাজৌরি জেলায় (Rajouri)। সেখানেই অজ্ঞাত পরিচয়ের এক ভিক্ষুক গত তিন দশকেরও বেশি সময় ধরে ভিক্ষাবৃত্তি করে জীবনযাপন করছিলেন। তার কাছে ওই টাকাগুলি উদ্ধার করে রাজৌরি জেলা প্রশাসনের কর্তারা। তবে উদ্ধার হওয়া টাকাগুলি তিনি ভিক্ষা করেই জমিয়েছেন বলে দাবি করেছেন বৃদ্ধা ভিক্ষুক।

জানা গিয়েছে, সাতকূলে কেউ নেই ওই অসহায় বৃদ্ধা গত তিন দশক ধরে রাজৌরি জেলার বাসস্ট্যান্ড এবং আশেপাশের অঞ্চলে রাস্তায় ঘুরে ঘুরে ভিক্ষা করতেন। সোমবার রাজৌরি জেলা প্রশাসনের তরফে এই সমস্ত গৃহহীন ভিক্ষুকদের অন্যত্র সরিয়ে নিয়ে ভালো আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

এরপরেই মঙ্গলবার জেলা প্রশাসনের তরফে তাঁর অস্থায়ী আশ্রয় কেন্দ্র রাজৌরির পশু চিকিত্‍সা হাসপাতালের বাইরে ওই ভিক্ষুকের থাকার জায়গাটি পরিস্কার পরিছন্ন করার জন্য পাঠানো হয় এবং তাকে যাতে অন্যত্র ভালো বাসস্থানে ব্যবস্থা করা হয় সেই নির্দেশ দেওয়া হয়।

জানা গিয়েছে, সেইমতো জেলা প্রশাসনের কয়েক জন কর্মী পশু চিকিত্‍সা হাসপাতালের বাইরে ওই ভিক্ষুকের থাকার জায়গাটি সাফ করতে গেলে তাঁদের চক্ষু চড়কগাছ হয়ে যায়। ওই জায়গা থেকে মোট তিনটি প্লাস্টিকের বাক্স উদ্ধার করেন তাঁরা। সেগুলো খুলতেই তাতে দেখা যায় বিভিন্ন রকমের নোটে ভরতি রয়েছে বাক্সটি।

এরপরই ঘটনার খবর যায় জেলা প্রশাসন এবং স্থানীয় পুলিশ আধিকারিকদের কাছে। তাঁরা এসে টাকাগুলি গুনে দেখেন মোট ২ লাখ ৫৮ হাজার ৫০৭ টাকা রয়েছে সেখানে।

এদিকে এই ঘটনার খবর প্রকাশ্যে আসতেই স্থানীয় মানুষজন জানিয়েছেন, তিনি কোনও খারাপ কাজের সঙ্গে যুক্ত নন। এখানেই গত তিন দশকেরও বেশি সময় ধরে ভিক্ষাবৃত্তি করছেন। যারফলে সমস্ত টাকাই বুধবার আসল মালিক অর্থাত্‍ বৃদ্ধা ভিক্ষুকের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট। তবে এই ঘটনার পাশাপাশি ওই সরকারি কর্মচারীদের সত্‍ মানসিকতার প্রশংসাও করেছেন জেলা ম্যাজিস্ট্রেট।

সুত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button