ঝাড়গ্রাম

গ্রামীণ হাসপাতালে স্কুলের উদ্যোগে অক্সিজেন কনসেনট্রেটর

স্বপ্নীল মজুমদার

গ্রামীণ হাসপাতালে স্কুলের উদ্যোগে অক্সিজেন কনসেনট্রেটর - West Bengal News 24

বেলপাহাড়ি: স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীরা তহবিল গড়ে একটি অক্সিজেন কনসেনট্রেটর কিনে তুলে দিলেন বিডিও-র হাতে। শুক্রবার বেলপাহাড়ি ব্লক অফিসে গিয়ে বিডিও বরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের হাতে ওই অক্সিজেন কনসেনট্রেরটি তুলে দেন এড়গোদা নিত্যানন্দ বিদ্যায়তনের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক লক্ষ্মীকান্ত মুড়া। ছিলেন স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীরাও।

বেলপাহাড়ি ব্ল‌কের এড়গোদা পঞ্চায়েতের ওই উচ্চ মাধ্যমিক স্কুলের ২৭ জন শিক্ষক-শিক্ষিকা, দু’জন শিক্ষাকর্মী এবং স্থানীয় ট্রাস্ট কমিটির এক সদস্যের মিলিত অর্থ সাহায্যে ৭০ হাজার টাকা দামের ওই অক্সিজেন কনসেনট্রেটর কেনা হয়েছে। এদিন ব্লক প্রশাসনের তরফে সেটি বেলপাহাড়ির বিএমওএইচ উত্তম মান্ডির হাতে তুলে দেওয়া হয়।

প্রত্যন্ত এলাকার এই উচ্চ মাধ্যমিক স্কুলের তরফে কনসেনট্রেটরটি বেলপাহাড়ি গ্রামীণ হাসপাতালে দান করতে চেয়ে প্রশাসনিক মহলে আবেদন করেছিলেন স্কুল কর্তৃপক্ষ। প্রশাসনের সবুজ সঙ্কেত মিলতে সেটি বেলপাহাড়ির বিডিও-র হাতে তুলে দেওয়া হল। বেলপাহাড়ি ব্লকের এড়গোদা গ্রাম পঞ্চায়েত এলাকার স্কুলটিতে বেলপাহাড়ি ও জামবনি ব্লকের রাজপাড়া, কাঁটাশোলা, আশাকাঁথি, গোপালপুর, ভুরষাতোড়া, তেঁতুলিয়া, গুইয়াড়া, আস্তাপাড়া, ধড়সা, কাপাসিটা, বিজরাবাঁধি, এন্যাটা, লক্ষ্মীপালের মতো ২০-২২ টি গ্রামের ছেলেমেয়েরা পড়ে। পড়ুয়াদের বেশির ভাগই আদিবাসী ও অনগ্রসর শ্রেণির। পড়ুয়াদের ৬০ শতাংশই ছাত্রী।

করোনা আবহে এলাকার অনেকেই সংক্রমিত হচ্ছেন। বেলপাহাড়ি গ্রামীণ হাসপাতালে অবশ্য করোনা ওয়ার্ড নেই। তবে সন্দেহভাজন রোগীদের প্রাথমিক ভাবে আইসোলেশনে রাখার ব্যবস্থা রয়েছে। করোনা ধরা পড়লে উপসর্গযুক্ত রোগীদের ঝাড়গ্রাম করোনা হাসপাতালে পাঠানো হয়। উপসর্গহীনদের হোম আইসোলেশনে থাকতে বলা হয়।

বেলপাহাড়ি গ্রামীণ হাসপাতালে সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন দেওয়া হয়। সেখানে এতদিন অক্সিজেন কনসেনট্রেটর ছিল না। অক্সিজেন কনসেনট্রেট হল এমন একটি যন্ত্র যার সাহায্যে সরাসরি বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে ন্যাজ়াল ক্যানুলা অথবা অক্সিজেন মাস্কের সাহায্যে রোগীকে সরাসরি অক্সিজেন দেওয়া যায়। অক্সিজেন কনসেনট্রেটর ৯৫ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উৎপাদন করতে পারে।

অতিমারির আবহে অক্সিজেন কনসেনট্রেটরের চাহিদাও বাড়ছে। বিষয়টি অনুভব করে এড়গোদা নিত্যানন্দ বিদ্যায়তনের শিক্ষক-শিক্ষিকারা আলোচনা করে অক্সিজেন কনসেনট্রেটর কিনে বেলপাহাড়ি গ্রামীণ হাসপাতালে দান করার সিদ্ধান্ত নেন।

স্কুল সূত্রে জানা গিয়েছে, ২৭ জন শিক্ষক-শিক্ষিকা, দু’জন শিক্ষাকর্মী এবং স্থানীয় ট্রাস্ট কমিটির এক কর্মী সহ ৩০ জনের দেওয়া টাকায় ৭০ হাজার টাকা দামের অক্সিজেন কনসেনট্রেটরটি কেনা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button