আন্তর্জাতিক

মাত্র একজন করোনা পজিটিভ, ৭২ ঘণ্টা লকডাউন ঘোষণা ভুটানের রাজধানীতে

মাত্র একজন করোনা পজিটিভ, ৭২ ঘণ্টা লকডাউন ঘোষণা ভুটানের রাজধানীতে - West Bengal News 24

আবার করোনার আক্রমণ। ফলে করোনা প্রতিরোধের কঠিন দুর্গ ভুটানের রাজধানী শহর থিম্পুতে স্তব্ধ হচ্ছে জনজীবন। গত বছর থেকে ভাইরাস বিরোধী অভূতপূর্ব ভূমিকা রেখেছে ‘ড্রাগনভূমি’। করেনায় মৃতের সংখ্যা মাত্র একজন।

ভুটান সরকারের বিজ্ঞপ্তি উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যমের খবর, সংক্রমণ আচমকা বাড়তে থাকায় শনিবার থেকেই সম্পূর্ণ লকডাউন শুরু হচ্ছে থিম্পু শহরে। এই ব্যবস্থা চলবে টানা ৭২ ঘণ্টা।

দেশটির জাতীয় সংবাদ সংস্থা বিবিএস জানাচ্ছে, থিম্পুর একটি বিদ্যালয়ে নিয়ম মাফিক ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট চলছিল। সেই পরীক্ষায় এক পড়ুয়ার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। সেই মুহূর্তে রাজধানী শহরকে টানা চারদিন লকডাউন করার সিদ্ধান্ত নেয় সরকার।

রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুকের বিশেষ নির্দেশে প্রধানমন্ত্রী ডা লোটে শেরিং লকডাউনের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী দেচেন ওয়াংমোর আলোচনা করেন। এর পরই সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

করোনা মোকাবিলায় বিশ্ব থেকে প্রায় নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছে ভুটান। ভারত ও চিনের মধ্যবর্তী দেশটির করোনা মোকাবিলা এমনই যে চমকে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সহ তাবড় তাবড় দেশগুলি।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর নীতি নির্ধারক ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (WHA) তে ভুটান সভাপতি নির্বাচিত হয়েছে। করোনা মোকাবিলায় হু সদস্যভুক্ত দেশগুলিতে যে নিয়মে পরবর্তী কর্মসূচি চলবে তা স্থির হবে ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলিতে। ভুটানের করোনা মোকাবিলা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, গণস্বাস্থ্য কর্মসূচির বহুল প্রয়োগ ঘটিয়ে করোনাকে যতটা সম্ভব ঠেকিয়ে রাখতে পারছে ছোট্ট এই দেশটি।

জীবনযাপনের প্রায় বেশিরভাগ ক্ষেত্রে ভুটান নির্ভর করে ভারতের উপর। ভারতের চারটি রাজ্য পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, অরুনাচল প্রদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমানা ভুটানের। এর মধ্যে পশ্চিমবঙ্গের করোনা সংক্রমণ নিয়ে বিশেষ চিন্তিত ভুটান সরকার।

দেশের দক্ষিণ অংশের বিভিন্ন জেলার সঙ্গে পশ্চিমবঙ্গের সংযোগ নিবিড়। সেই সব এলাকায় বিশেষ করোনা পরীক্ষা চলছে। গত ৪৮ ঘণ্টায় বেশ কয়েকটি জেলা থেকে সংক্রমণ বৃদ্ধির খবর এসেছে। এবার রাজধানী থিম্পুতে ফ্র সংক্রমণ হতেই লকডাউন হাতিয়ার প্রয়োগ করা হলো।

গত বছর চিন থেকে করোনা ছড়ালেও চিনের সীমান্তে লাগোয়া যে’কটি দেশ করোনা সংক্রমণ রুখতে পেরেছে তাদের অন্যতম ভিয়েতনাম, লাওস ও ভুটান অন্যতম। আর উত্তর কোরিয়া সরকীর করোনা নিয়ন্ত্রণের দাবি করলেও তাদের তথ্য বিশ্বাসযোগ্য নয় বলেই মনে করেছে আন্তর্জাতিক মহল।

ভুটান প্রথম থেকেই করোনা মোকাবিলায় চূড়ান্ত বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে। শুরু হয় গণস্বাস্থ্য কর্মসূচি ও গণহারে জীবাণুনাশক প্রয়োগ। খোদ প্রধানমন্ত্রী রাস্তায় নেমে স্যানিটাইজার বিলি করেন। সেই ছবি দেখে চমকে গিয়েছিল দুনি়য়া। পশ্চিমবঙ্গের সঙ্গে বাণিজ্য ও যোগাযোগের অন্যতম ফুন্টশোলিং শহরের ভুটান গেট বন্ধ রাখা হয়েছে। দক্ষিণ এশিয়ার অতি গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্র এখনই সম্পূর্ণ খুলবে না বলেই জানিয়েছে ভুটান।

সুত্র : কলকাতা ২৪*৭

 

আরও পড়ুন ::

Back to top button