জাতীয়

ভারতের তৈরী করোনার ন্যাজাল স্প্রে, বাজারজাত মূল্য সাধ্যের মধ্যেই

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভারতের তৈরী করোনার ন্যাজাল স্প্রে, বাজারজাত মূল্য সাধ্যের মধ্যেই

ভারতে তৈরি নাকে দেওয়ার কোভিড টিকা (Covid Vaccinne) এল বাজারে, সাধ্যের মধ্যে দাম, সরকারি কেন্দ্রে আরও সস্তা। টিকার প্রথম টিকা নেওয়ার ২৮ দিন পর নেওয়া যাবে দ্বিতীয় টিকা।

দেশের টিকা টাস্ক ফোর্সের প্রধান জানিয়েছিলেন, যাঁরা কোভিড টিকার বুস্টার টিকা নিয়েছিলেন, তাঁদের এই নেজ়াল টিকা দেওয়া যাবে না।
ভারত বায়োটেকের (Bhatat BioTech) তরফে জানানো হয়েছে সরকারি কো-উইন অ্যাপে এই টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করা যাবে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় (Manaukh Mandyabia) এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ (Jitendra Singha) নাক দিয়ে নেওয়ার টিকা ইনকোভ্যাকের সূচনা করেন।

সরকারি হাসপাতাল এবং টিকাকরণ কেন্দ্রে নাক দিয়ে নেওয়ার এই টিকার দাম পড়বে ৩৫০ টাকা। বেসরকারি হাসপাতালে এই কোভিড টিকার দাম পড়বে ৮০০ টাকা। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের (Washingtan University) সঙ্গে এই টিকা তৈরি করেছে ভারত বায়োটেক। তাদের তত্ত্বাবধানে মানব দেহের (Human Body) উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। আর্থিক সহায়তা করেছে ভারত সরকারের (Government Of India) জৈবপ্রযুক্তি বিভাগের কোভিড সুরক্ষা প্রকল্প।

২০২২ সালের ডিসেম্বর মাসে ভারত বায়োটেক সংস্থার এই টিকা ছাড়পত্র পায়। কোভিড সংক্রমণ ঠেকাতে এর দু’টি টিকা নিতে হবে। তার আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিত ভাবে ব্যবহারের জন্য এই নেজ়াল টিকাকে (Nazal Spray) ছাড়পত্র দেয়। ১৮ বছর বা তার বেশি বয়সিদের এই টিকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছিল।

আরও পড়ুন ::

Back to top button