ঝাড়গ্রাম

হাইকোর্টের আদলে তৈরি হয়েছে ঝাড়গ্রাম জেলার নতুন আদালত ভবন

স্বপ্নীল মজুমদার

Jhargram Court : হাইকোর্টের আদলে তৈরি হয়েছে ঝাড়গ্রাম জেলার নতুন আদালত ভবন - West Bengal News 24

ঝাড়গ্রাম আদালত চত্বরে তৈরি হয়েছে প্রকাণ্ড আদালত ভবন। ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুর জেলার মধ্যে সবচেয়ে বড় আদালত ভবনটি তৈরি হয়েছে ঝাড়গ্রামে।

পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রাম জেলা ও দায়রা আদালতের কম্পোজিট ভবন তৈরির জন্য খরচ হয়েছে ৮৮ কোটি টাকা। ছয়তলা বিশিষ্ট আদালত ভবন তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে। এখন পূর্ত ইলেকট্রিক্যাল দফতর বৈদ্যুতিক সরঞ্জাম লাগানোর কাজ করছে। আদালত ভবনে বসবে একাধিক হাইস্পিড লিফট।

এই ভবনে জেলা ও দায়রা আদালত, পকসো আদালত, দেওয়ানি আদালতের সব ক’টি এজলাস বসবে। ভবনটি দেখতে অনেকটা হাইকোর্টের আদলে। ফলে অনেকেই বলছেন, নতুন আদালত ভবনটি দেখার জেলার অন্যতম দ্রষ্টব্য হয়ে উঠেছে। ২০১৭ সালে পশ্চিম মেদিনীপুর ভেঙে পৃথক ঝাড়গ্রাম জেলা গঠিত হয়।

সাবেক মহকুমা আদালত চত্বরে পুরনো ভবনে রয়েছে সিজেএম, এসিজেএম, জুডিশিয়্যাল ম্যাজিস্ট্রেটদের এজলাস গুলি। বছর কুড়ি আগে তৈরি তৎকালীন ফাস্ট ট্র্যাক ভবনে প্রথম অতিরিক্ত জেলা দায়রা বিচারকের এজলাসটি রয়েছে। সুভাষ চকের কাছে পূর্ত দফতরের ইন্সপেকশন বাংলো চত্বরে অস্থায়ী ভাবে জেলা আদালত হয়েছে। সেখানে জেলা বিচারক বসেন। ওই চত্বরে রয়েছে দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারকের এজলাস ও পকসো আদালত।

সাবেক আদালত প্রাঙ্গণে নতুন ভবনটির সম্পূর্ণরূপে প্রস্তুত হয়ে গেলে সেখানে সব ক’টি এজলাস উঠে যাবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, চলতি বছরের শেষ নাগাদ নতুন আদালত ভবনটি চালু হতে পারে।

আরও পড়ুন ::

Back to top button