প্রযুক্তি

চ্যাটজিপিটি, আপনার করা একটি প্রশ্নের উত্তর দেয়, আর একবার করে জল খায় – শুনেই চমকে উঠলেন তো?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চ্যাটজিপিটি, আপনার করা একটি প্রশ্নের উত্তর দেয়, আর একবার করে জল খায় - শুনেই চমকে উঠলেন তো?

AI নিয়ে বিগত অনেক দিন ধরেই আলোচনা তুঙ্গে। 2022-এর নভেম্বরে ওপেন এআই (Open AI) চ্যাটজিপিটি (ChatGPT) চালু করে। এই চ্যাটবট আসার পর, অনেক কাজের ধরন বদলেছে। অনেক কাজ AI এর সাহায্যে করা হচ্ছে। এমনকি টেলিভিশন নিউজ চ্যানেলে এআই অ্যাঙ্কর তৈরি করা হয়েছে। পরবর্তীতে মানুষের চাকরি যে AI কেড়ে নিতে পারে, তা নিয়েও অনেক আলোচনা করা হচ্ছে।

যদিও বিশেষজ্ঞরা এমনকী সরকারও এআই নিয়ে চিন্তিত। কারণ কিছু কিছু ক্ষেত্রে ভবিষ্যতে এটির অপব্যবহারও হওয়ার আশঙ্কা রয়েছে। এআই মানুষের মতো কথা বলে, মানুষের মতোই কাজ করে , এমনকী একেবারে মানুষের মতোই প্রতিদিন নিয়ম করে শরীরের কথা মাথায় রেখে পর্যাপ্ত পরিমাণে জলও খায়।

চ্যাট জিপিটি , আপনার করা একটি প্রশ্নের উত্তর দেয় , আর একবার করে জল খায়। শুনেই চমকে উঠলেন তো ? ভাবছেন, এমন আবার হয় না কি? একটা কৃত্রিম বুদ্ধিমত্তা, সেও আবার জল খায়! এমনই একটি তথ্য় উঠে এসেছে, যা শুনলে আপনি চমকে উঠবেন।

আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য চ্যাট জিপিটিকে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হয়। প্রতি 20 থেকে 50টি প্রশ্নের জন্য প্রায় 500 মিলি (0.5 লিটার) জল পান করে এই জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তাটি। ইউনিভার্সিটি অফ কলোরাডো রিভারসাইড এবং ইউনিভার্সিটি অফ টেক্সাস আর্লিংটনের গবেষকরা প্রকাশ করেছেন, যে AI গুলির সিস্টেমগুলিকে ঠান্ডা রাখতে লক্ষ লক্ষ লিটার জল ঢালতে হয়।

গবেষকরা জানিয়েছেন, মাইক্রোসফটের ডেটা সেন্টারে জিপিটি-3 প্রশিক্ষণের জন্য 7,00,000 লিটার বিশুদ্ধ জল প্রয়োজন। এত পরিমাণ জল দিয়ে প্রায় 350টি BMW এবং 320টি টেসলা বৈদ্যুতিক গাড়ি তৈরি করা যায়। গবেষকরা জানান, যদি GPT-3-কে এশিয়ান ডেটা সেন্টারে প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে এই জলের ব্যবহার তিন গুণ পর্যন্ত বেড়ে যাবে।

আরও পড়ুন ::

Back to top button