শিক্ষা

কম্পিউটার ক্লাসও এবার অনলাইনে

কম্পিউটার ক্লাসও এবার অনলাইনে

নিজস্ব প্রতিনিধি :: সারা বিশ্বজুড়ে মহামারী করোনার গ্রাসে মানুষ আজ দিশেহারা। বাদ নেই দেশ সহ আমাদের রাজ্য। দেশকে করোনা ছড়িয়ে পড়া থেকে আটকাতে লকডাউন এর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর ফলে দেশ ও রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ছাত্র-ছাত্রীদের পড়াশোনার যাতে কোন অসুবিধা না হয় তার জন্য আমাদের রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির উদ্যোগে বিভিন্ন টেলিভিশনের মাধ্যমে পড়াশোনা করানোর সিদ্ধান্ত নিয়েছেন। সমস্ত ছাত্র-ছাত্রী যাতে এই ইউটিউব লিংক পায় তার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাহায্যে রাজ্যের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীদের পাঠানোর উদ্যোগ নিয়েছেন আইসিটি কম্পিউটার শিক্ষক-শিক্ষিকারা।

সেই সঙ্গে মডেল অ্যাক্টিভিটি টাস্ক ও প্রকাশ করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বাড়িতে থেকেই এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক সম্পূর্ণ করে বিদ্যালয় শুরু হলে সেগুলি নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে ওয়েস্টবেঙ্গল আইসিটি স্কুল কো-অর্ডিনেটর ওয়েলফেয়ার এসোসিয়েশন এর হুগলি জেলা সভাপতি সৌমেন মণ্ডল বলেন – রাজ্যের প্রতিটি প্রান্তে আমাদের ছাত্রছাত্রীরা রয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে টেলিভিশনের মাধ্যমে পাঠদান করার সিদ্ধান্ত নিয়েছেন, আমরাও কোনো অংশে পিছিয়ে নেই। আমরাও নিজে উদ্যোগে ইউটিউব এর মাধ্যমে পড়াশোনা করানোর সিদ্ধান্ত নিয়েছি। সেই সঙ্গে মডেল অ্যাক্টিভিটি টাস্ক ছাত্রছাত্রীর কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি।

অনলাইন ক্লাসের বিষয়ে কম্পিউটার শিক্ষক বাবন চক্রবর্তী বলেন এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। এটা আমাদের কাছে নতুন এক অভিজ্ঞতা। আমি সাধারণত চার দেওয়ালের মধ্যে ছাত্রছাত্রীদের পাঠদান করি, এখন সারা রাজ্যের ছাত্র-ছাত্রীদের অনলাইনে পাঠদান করছি।

Model Activity Task

আরও পড়ুন ::

Back to top button