রাজনীতিরাজ্য

পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে মমতার বিরূদ্ধে বিস্ফোরক দাবি অধীর চৌধুরীর

পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে মমতার বিরূদ্ধে বিস্ফোরক দাবি অধীর চৌধুরীর

পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্র। এই ট্রেনের টিকিটের ৮৫ শতাংশই ভর্তুকি দেবে মোদী সরকার, তাও আগে ঘোষণা করা হয়েছে। তাসত্ত্বেও ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ফিরিয়ে আনতে বাংলার জন্য মাত্র ২টি ট্রেন চেয়েছেন মমতা প্রশাসন। রেলমন্ত্রী পীযুষ গোয়েলের সঙ্গে ফোনে কথা বলে বিস্ফোরক দাবি সাংসদ অধীর চৌধুরীর। তিনি বলেন, “রেলমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, বাংলা থেকে মাত্র ২টি ট্রেনই চাওয়া হচ্ছে পরিযায়ী শ্রমিকদের জন্য। মুখ্যমন্ত্রীর সাহস থাকলে প্রমাণ করুন রেলমন্ত্রী মিথ্যা কথা বলছেন।” অধীর চৌধুরী আরও বলেন, “বাংলার শ্রমিকদের জন্য ব্যাঙ্গালোর থেকে ট্রেন চালানোর কথা বলেছিল কেন্দ্র। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কোনও ফলোআপ করেননি।” এবার মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ করলেন অধীর চৌধুরী।

পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে মূলত দুটি বিশেষ ট্রেন পেয়েছে বাংলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে আগেই জানিয়েছিলেন, ‘‘অন্য রাজ্যে আটকে পড়া আমাদের রাজ্যের নাগরিকদের ফিরিয়ে আনার প্রতিশ্রুতির অঙ্গ হিসেবে অজমের ও কেরল থেকে ২৫০০-র বেশি পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, ছাত্র-ছাত্রী ও রোগীদের নিয়ে দু’টি বিশেষ ট্রেন ছাড়বে। ফিরে আসা প্রত্যেকেরই স্বাস্থ্যপরীক্ষা হবে প্রোটোকল মেনে।’’ প্রত্যেকের নামের তালিকা নথিবদ্ধ করা হচ্ছে, যাতে পরবর্তী ক্ষেত্রে প্রয়োজনে খোঁজ নেওয়া যায়।

ইতিমধ্যেই ডানকুনি স্টেশনে বিশেষ ট্রেনে প্রায় ১২০০ শ্রমিক ফিরেছেন। ফিরেছেন কটক, বাইরে আটকে পড়া বাংলার পড়ুয়ারাও। কিন্তু এখনও বহু শ্রমিক যাঁরা কাজ খুঁজতে ভিন রাজ্যে গিয়েছেন, তাঁরা আটকে পড়েছেন। তাঁদেরকে ফিরিয়ে আনতে মরিয়া অধীর চৌধুরী।

এর আগেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তিনি আবেদন করেছেন তাঁকে যাতে সরকারি কাজে লাগানো যায়। এক্ষেত্রে তিনি যে একেবারেই রাজনৈতিক সুবিধা দেখছেন না, তাও স্পষ্ট করে জানান তিনি। বাংলার শ্রমিকদের ফিরিয়ে আনতে রাজ্য সরকারকে আরও সক্রিয় ভূমিকা নেওয়ার আবেদন জানান তিনি।

সুত্র : ২৪ ঘন্টা

আরও পড়ুন ::

Back to top button