রাজ্য

রেলযাত্রার নিরাপত্তা দিকে লক্ষ রেখে হাওড়ায় বসলো অটোমেটিক থার্মাল স্ক্যানার !

রেলযাত্রার নিরাপত্তা দিকে লক্ষ রেখে হাওড়ায় বসলো অটোমেটিক থার্মাল স্ক্যানার !

 

ওয়েবডেস্ক : ধীর গতিতে হলেও দেশে চালু হয়ে গিয়ে রেল পরিষেবা। শ্রমিক স্পেশ্যাল ট্রেনের পাশাপাশি চলছে ২০০ জোড়া এক্সপ্রেস স্পেশ্যাল ট্রেনও। তার জেরে হাওড়া স্টেশনেও বাড়ছে যাত্রীদের চলাচলের সংখ্য।

তাই যাত্রীদের করোনা জনিত নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। কতখানি সুরক্ষিত এই স্টেশন? সেই প্রশ্নের উত্তর দিতেই এবার হাওড়া স্টেশনে বসে গেল অটোমেটিক থার্মাল স্ক্যানার। ট্রেন ধরার আগে ও ট্রেন থেকে নামার পরে যাত্রীদের পরীক্ষার জন্য বসানো হয়েছে এই অটোমেটিক থার্মাল স্ক্যানার।

হাওড়া স্টেশনে এখন রোজ একাধিক দূরপাল্লার ট্রেন আসছে বা যাচ্ছে। ফলে যাত্রীর চাপ বেড়েছে প্রতিদিন। এই অবস্থায় প্রত্যেক যাত্রীকে হাওড়া স্টেশন এর মত বড় স্টেশনে একজন একজন করে থার্মাল গান দিয়ে পরীক্ষা করা সময় সাপেক্ষ বিষয়।

সেই সমস্যা এড়াতেই হাওড়া স্টেশনের ১ নম্বর গেটের সামনে বসানো হয়েছে ২টি অটোমেটিক থার্মাল স্ক্যানার। যার দ্বারা স্বয়ংক্রিয় পদ্ধতিতে যাত্রীদের মুখে মাস্ক আছে কি না, বা শরীরের তাপমাত্রা কত, তা সবই দেখা যাচ্ছে স্ক্যানারে।

ইস্টার্ন রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম জানিয়েছেন, মেল এবং এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের জন্য ওই অটোমেটিক থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। পরে লোকাল ট্রেন পরিষেবা চালু হলে তখনও এই ব্যবস্থা কতকানি কার্যকর থাকবে তা নিয়ে কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে।

সুত্র: এই মুহূর্তে

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button