প্রযুক্তি

জেনে নিন গোপনে আপনার আইডি কেউ ব্যবহার করছে কিনা!

জেনে নিন গোপনে আপনার আইডি কেউ ব্যবহার করছে কিনা!

বর্তমানে অনেক ইন্টারনেট ব্যবহারকারী একের অধিক আইডি ব্যবহার করেন কিন্তু সকল আইডি নিয়মিত ব্যবহার কিংবা দেখাশুনা করা সকলের পক্ষে সম্ভব না, এছাড়া বর্তমানে প্রচুর হ্যাকিং হচ্ছে ফলে আপনার আইডি কি হ্যাক হয়েছে কিংবা কেউ হ্যাক করার চেষ্টা করছে কিনা তা জানতে এবার তৈরি হল ব্যক্তিক্রমধর্মী সাইট HaveIBeenPwned।

HaveIBeenPwned নামের এই সাইটটিতে আপনি খুব সহজেই আপনার আইডি হ্যাক হয়েছে কিইনা আইডি নাম লিখেই জেনে নিতে পারবেন। এই ব্যবস্থাটা অত্যন্ত দরকারি কারণ ইতোমধ্যে বিশ্বের বেশ কিছু সাইট লাখ লাখ ব্যবহারকারী সহ হ্যাকিং এর শিকার হয়েছে এবং এসব সাইটের অনেক ব্যবহারকারী জানেন না তাদের আইডিতে অন্য কেউ প্রবেশ করছে এবং তাদের বিভিন্ন গোপন তথ্য পাচার করছে। কিছুদিন আগেই একটি প্রতিবেদনে উঠে আসে এক সাথে প্রায় ২ মিলিয়ন ব্যবহারকারীর আইডি হ্যাক হয়ছে বিভিন্ন সাইট যেমন , ফেসবুক, টুইটার, জিমেইল থেকে।

HaveIBeenPwned নামের এই সাইটের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার আইডি কি হ্যাক হয়েছে কিনা, সারা বিশ্ব ব্যপি হ্যাক হওয়া বিভিন্ন আইডি এবং সাইটের বিষয়ে বিস্তারিত তথ্য HaveIBeenPwned এর নিকট রয়েছে, ফলে তারা আপনার আইডি সাবমিট করার মাধ্যমে ঐ সব হ্যাক হয়ে যাওয়া তথ্যের সাথে মিলিয়ে দেখবে এবং আপনাকে জানিয়ে দিবে আপনার মূল্যবান আইডি টি কি সেই তালিকায় রয়েছে কিনা!

জেনে নিন গোপনে আপনার আইডি কেউ ব্যবহার করছে কিনা!

ইতোমধ্যে HaveIBeenPwned সাইট তুমুল জনপ্রিয়তা পেয়েছে, অসংখ্য অনলাইন ব্যবহারকারী নিজেদের আইডি কি নিরাপদ আছে কিনা তা দেখতে HaveIBeenPwned সাইটে ভিজিট করছেন।

যাই হোক এখনও অন্য কোন সূত্রে জানা যায়নি HaveIBeenPwned সাইট অসত্য কিংবা ভুয়া! একই সাথে এটাও জানা যায়নি এই সাইট থেকে কেউ এখনও নিজের আইডি হ্যাক হয়েছে এমন তথ্য পেয়েছেন! ফলে বিষয়টি নিয়ে কিছুটা দ্বিধা থাকলেও সাইটটি ইতোমধ্যে তুমুল জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে। এক্ষেত্রে একটা কথা বলতেই হয় “যাহা রটে তাহা কিছু না কিছু অবশ্যই ঘটে!”

সূত্রঃ দিটেকজার্নাল

আরও পড়ুন ::

Back to top button