জাতীয়

লাদাখের পরিস্থিতি উত্তেজনাপূর্ণ, আলোচনায় সমাধান সম্ভব: সেনাপ্রধান

লাদাখের পরিস্থিতি উত্তেজনাপূর্ণ, আলোচনায় সমাধান সম্ভব: সেনাপ্রধান

লাদাখ ও অরুণাচলে চীনের সঙ্গে সীমান্তে পরিস্থিতি ‘কিছুটা উত্তেজনাপূর্ণ’বলে উল্লেখ করে সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে বলেছেন, যে উত্তেজনা দেখা দিয়েছে তা আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।

পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) অঞ্চলের ‘ফরওয়ার্ড বেস’ ঘুরে লেহ্ ফিরে শুক্রবার সকালে সংবাদমাধ্যমকে তিনি বলেন, দেশের নিরাপত্তার স্বার্থে কিছু ব্যবস্থা আমরা নিয়েছি। সাবধানতামূলক সেনা মোতায়েন করেছি। তবে আমরা নিশ্চিত, আলাপ–আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব। উত্তেজনা প্রশমন সম্ভব। বৃহস্পতিবার তিনি ‘ফরওয়ার্ড বেস’পরিদর্শণে যান।

পূর্ব লাদাখ অশান্ত সেই জুন মাস থেকে। গত ১৫ জুন ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকে বিস্তীর্ণ এলএসিতে উত্তেজনা রয়েই গেছে। দুই পক্ষই মোতায়েন করেছে বাড়তি সেনা। ফরওয়ার্ড বেসে মজুত হয়েছে ট্যাংক। যুদ্ধের জন্য প্রস্তুত রাখা হয়েছে বিমানবাহিনীকে।

শুক্রবার সন্ধ্যায় রাশিয়ার রাজধানী মস্কোয় ভারত ও চীনের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠকের আগে সেনাপ্রধানের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : মস্কোয় চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন রাজনাথ

সেনাপ্রধান গতকাল নিরাপত্তা ও যুদ্ধপ্রস্তুতি নিয়ে কথা বলেন সেনা কর্মকর্তাদের সঙ্গে। জেনারেল নারভানে বলেন, ‘ভারতীয় সেনারা যেকোনো চ্যালেঞ্জের মোকাবিলায় তৈরি। গোটা এলএসিতে ভারতীয় সেনা প্রস্তুত। মনোবল তুঙ্গে। যেকোনো পরিস্থিতিতে আমাদের সেনারা দেশকে গর্বিত করবে।’

জেনারেল নারভানে যখন লাদাখে এলএসি ঘুরে দেখছেন, সেই সময় দিল্লিতে সংবাদ সম্মেলন করে দেশের প্রতিরক্ষাপ্রধান (সিডিএস) বিপিন রাওয়াত জানিয়েছিলেন, শুধু চীন নয়, একই সময় পশ্চিম সীমান্তে পাকিস্তানের মোকাবিলা করার জন্যও ভারত প্রস্তুত।

লাদাখের গালওয়ান ভ্যালিতে ১৫ জুনের ওই সংঘাতে ‍অন্তত ২০ ভারতীয় সেনা নিহত হন। চীনও তাদের সেনাদের হতাহত হওয়ার কথা স্বীকার করেছে, যদিও তারা সংখ্যা প্রকাশ করেনি। কোন আগ্নেয়াস্ত্রের ব্যবহার ছাড়াই ওই সংঘাতে এত সেনার মৃত্যু হয়।

আরও পড়ুন ::

Back to top button