রাজনীতি

অবশেষে হাথরসে যাওয়ার অনুমতি পেলেন রাহুল-প্রিয়াংকা

অবশেষে হাথরসে যাওয়ার অনুমতি পেলেন রাহুল-প্রিয়াংকা

প্রথমে বাধা দিলেও শেষ পর্যন্ত প্রিয়াঙ্কা গান্ধী ও নেতা রাহুল গান্ধী-সহ কংগ্রেস নেতাদের হাথরস যাওয়ার অনুমতি দিয়েছে উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথের পুলিশ।

শনিবার দুপুরে হাথরসে গণধর্ষণ ও চূড়ান্ত শারীরিক নিগ্রহে নিহত দলিত তরুণীর বাড়ি গিয়ে তার পরিবারের সঙ্গে দেখা করতে দিল্লি থেকে রওনা দেন প্রিয়াঙ্কা, রাহুল, শশী থারুর-সহ প্রায় ডজন খানেক শীর্ষ স্থানীয় কংগ্রেস সাংসদ।

নয়াদিল্লির কংগ্রেস সদর দপ্তর থেকে রওনা হওয়ার সময় প্রিয়াঙ্কা জানান, পুলিশ বাধা দিলেও যে কোনো উপায়েই হোক তারা দলিত পরিবারটির সঙ্গে দেখা করবেন। রাহুলকে পাশে বসিয়ে গাড়ি নিজেই চালান প্রিয়াঙ্কা। কিন্তু দিল্লি-নয়ডা সীমান্তে পৌঁছলে তাদের বাধা দেয় উত্তর প্রদেশ পুলিশ।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, ১৪৪ ধারা জারি হওয়ার দরুণ কংগ্রেস নেতাদের হাথরসে যেতে দেয়া যাবে না। উত্তেজিত রাহুল গাড়ি থেকে নেমে জানান, তিনি হেঁটেই হাথরস পৌঁছবেন। এই সময়ে পুলিশকর্তাদের সঙ্গে কংগ্রেস সাংসদদের বাদানুবাদ শুরু হয়। ঘটনাস্থলে ভিড় জমে যায়।

শেষ পর্যন্ত অবশ্য পুলিশ জানায়, দলের মোট ৫ জন হাথরসে নিহত দলিত তরুণীর বাড়ি যেতে পারেন। রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী-সহ কংগ্রেসের মোট ৫ সদস্য এর পর হাথরসের উদ্দেশে ফের রওনা হন।

আরও পড়ুন: সবথেকে বড় প্যান্ডামিকের নাম বিজেপি: মুখ্যমন্ত্রী

হাথরসে কংগ্রেস নেতাদের সফর পরিকল্পনা শোনামাত্র শনিবার সকাল থেকে দিল্লি-নয়ডা সীমান্ত থেকে গোটা পথজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করে উত্তর প্রদেশ প্রশাসন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার গৌতম বুদ্ধ নগরে যমুনা এক্সপ্রেসওয়েতে তাদের গাড়ি থামিয়ে দেয়ার পরেও হেঁটে হাথরসে যাওয়ার চেষ্টা করেন রাহুল। সেই সময় উত্তর প্রদেশ পুলিশের আধিকারিকদের সঙ্গে তার কথা কাটাকাটির সময় কংগ্রেস নেতাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে।

ঘটনাস্থলে উপস্থিত অন্যান্য কংগ্রেস নেতাদেরও আটক করা হয় এবং তাদের বিরুদ্ধে মহামারি অসুখ আইনে অভিযোগ নথিভুক্ত হয়। কংগ্রেসের অভিযোগ, বিরোধী নেতাদের উপরে লাঠি চালিয়েছে পুলিশ।

হাথরসে দলিত কন্যার মৃত্যুর তদন্তে নেমে উলটে নিগৃহীতার পরিবারের সঙ্গে সংবাদমাধ্যম ও বহিরাগতদের ফোনালাপে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। এ দিন সকাল থেকে হাথরসের বুলগাড়ি গ্রাম ও সংলগ্ন অঞ্চলে ১৪৪ ধারা জারি করা হয়।

এ দিকে, দলিত তরুণীর মৃত্যু ঘিরে দেশজুড়ে বিক্ষোভ শুরু হওয়ায় তড়িঘড়ি বুলগাড়ি গ্রামে গিয়ে নিগৃহীতার পরিবারের সঙ্গে দেখা করেছেন বিজেপি নেতারা।

 

 

সূত্র: হিন্দুস্থান টাইমস।

আরও পড়ুন ::

Back to top button