জাতীয়

উত্‍সবে সংযমের বার্তা প্রধানমন্ত্রীর, সেনাদের জন্য প্রদীপ জ্বালানোর অনুরোধ

উত্‍সবে সংযমের বার্তা প্রধানমন্ত্রীর, সেনাদের জন্য প্রদীপ জ্বালানোর অনুরোধ

রাত পোহালেই বিজয়া দশমী। গোটা দেশে এ উত্‍সব পরিচিত দশেরা নামে। শাস্ত্রে বলে, দুষ্টকে দমন করে শিষ্টের পালন করাকে উদযাপন করার বার্তা দেয় এই দশেরা। এ জন্যই এ দিন রাবণ পোড়ানো হয় অশুভের প্রতীক হিসেবে, আলিঙ্গন করা হয় বিজয়কে।

এই দশেরার আবহে আজ, রবিবার সকালে ‘মন কি বাত’ অনুষ্ঠানের মঞ্চ থেকে মোদী দেশবাসীর প্রতি একাধিক বার্তা দিলেন। করোনাকে পরাস্ত করার পাশাপাশি তিনি প্রসঙ্গ তুললেন সীমান্তে সৈনিকদের লড়াই নিয়েও।

মোদী এদিন বলেন, ‘দেশবাসী উত্‍সবের আবহেও নিজেকে সংযমের মধ্যে রেখেছেন যেভাবে, তাতে স্পষ্ট যে আগামী দিনে করোনা পরাস্ত হতে বাধ্য। করোনার বিরুদ্ধে ভারতের জিত নিশ্চিত।’ তবে প্রশংসা করলেও, দুর্গাপুজো বা দশেরা যে এবছর একেবারেই পালিত হচ্ছে না চিরাচরিত ভাবে, সেকথাও একবার স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে এও মনে করিয়ে দেন, দেশের সীমান্তে যে বীর সেনারা লড়ছেন, তাঁদের কথা এই উত্‍সবের আবহেও যেন মানুষ না ভোলেন। এই প্রসঙ্গে মোদী দেশবাসীকে অনুরোধ করেন, এবারের দীপাবলিতে যেন সেনাদের জন্যও প্রদীপ জ্বালানো হয়।

আরও পড়ুন: দেশে বাড়ছে সুস্থতার হার, ঘন্টায় সংক্রমিতের সংখ্যা কমে ৫০ হাজার

কারণ উত্‍সবের আবহে ঘর-বাড়ি ছেড়ে সেনারা যেভাবে অতন্দ্র প্রহরায় রয়েছেন সীমান্তে, তাতে মানুষের এই শ্রদ্ধাটুকু তাঁদের প্রাপ্য। এসবের পাশাপাশি দীপাবলি নিয়ে চিনের বিরুদ্ধেও তোপ দাগেন মোদী। তিনি জানান, দীপাবলিতে মাটির প্রদীপ কিনে স্থানীয় প্রদীপ নির্মাতাদের উত্‍সাহ দিতে হবে।

অর্থাত্‍ চিনা আলো বয়কট করার ইঙ্গিত দেন তিনি। এর পরে খাদির পোশাক নিয়েও বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, খাদির পোশাকের কদর বিদেশেও রয়েছে। খাদির মাস্ক তৈরি হচ্ছে, জনপ্রিয়ও হচ্ছে। জানান, গান্ধী জয়ন্তীতে দিল্লির একটি খাদির দোকান এ বছরে একদিনে ১ কোটি টাকার ব্যবসা করেছে।

এই কথা বলে ‘লোকাল পে ভোকাল’ নিয়ে আওয়াজ তোলেন মোদী। নবমীর সকালে তিথি মেনেই এদিন ‘বিজয়া দশমী’র শুভেচ্ছা জানিয়েছেন মোদী। পাশাপাশি তিনি বলেন, ‘একতাই শক্তি, একতাই বল।

এই আপ্তবাক্য ফের স্মরণ করতে হবে। দেশে অনেক বিচ্ছিন্নতাবাদী শক্তি কাজ করছে, যারা বিভাজন তৈরির চেষ্টা করছে। আমাদের এক ভারত, অখণ্ড ভারতের আদর্শকে এগিয়ে নিয়ে যেতে হবে।’

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button