রাজ্য

দক্ষিণবঙ্গে কয়েক ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা

দক্ষিণবঙ্গে কয়েক ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা - West Bengal News 24

বৈশাখের দাবদাহে স্বস্তি দিচ্ছে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি। সকাল থেক ভ্যাপসা গরম থাকলেও বিকেল হতেই ঝোড়ো হাওয়া, বৃষ্টির জেরে মনোরম হচ্ছে আবহাওয়া (Weather)। গত কয়েকদিনের মতো আজ অর্থাত্‍ সোমবারও বিকেলে ঝড়-বৃষ্টির (Rainfall) পূর্বাভাস দিল হাওয়া অফিস। আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়।

হাওয়া অফিস বলছে, কয়েক ঘণ্টার মধ্যে রাজ্যের সমুদ্র সংলগ্ন এলাকায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুত্‍-সহ প্রবল বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। যার জেরে ওই এলাকা-সংলগ্ন এলাকার তাপমাত্রা কমবে। মূলত দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এই ঝড়-বৃষ্টির জেরে তাপমাত্রা কমতে পারে কলকাতা ও তার বিস্তীর্ণ এলাকায়।

মমতার তৃতীয় মন্ত্রিসভায় উত্তরবঙ্গের তিন নতুন মুখ, দায়িত্ব পেলেন পরেশ-বিপ্লব-বুলুচিক

চৈত্রের শেষ থেকেই ঝোড়ো ইনিংস খেলছে গরম। গরমের রক্তচক্ষুতে নাজেহাল বঙ্গবাসী। বাড়তে থাকা আর্দ্রতায় অস্বস্তি আরও বেড়েছে। তবে গত সপ্তাহের শেষ থেকে মেঘলা আকাশ, ঝড়-বৃষ্টির দাপটে পরিস্থিতি খানিকটা বদলায়। দিন কয়েকের জন্য স্বস্তি পেয়েছে আমজনতা। এদিনের ঝড়-বৃষ্টি সেই আমেজকে বজায় রাখবে বলে মনে করছে হাওয়া অফিস।

প্রসঙ্গত, আর কিছুদিনের মধ্যেই বর্ষা আসতে চলেছে রাজ্যে। এমনটা আগেই জানিয়ে দিয়েছে মৌসম ভবন। প্রতিবছরই কোনও না কোনও কারণে বর্ষার বঙ্গে আসা পিছিয়ে যায়। তবে এবার আর দেরির সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে, নিয়ম মেনে ১ জুন কেরলে বর্ষা ঢুকবে। আর তার এক সপ্তাহের মধ্যেই বঙ্গেও বৃষ্টির দেখা মিলবে। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশে বার্ষিক বৃষ্টি হবে প্রায় ৭০ শতাংশ।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button