রাজ্য

করোনা টিকা নষ্ট হলে ভ্যাকসিন প্রাপ্তিতে পড়বে কোপ, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

করোনা টিকা নষ্ট হলে ভ্যাকসিন প্রাপ্তিতে পড়বে কোপ, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র - West Bengal News 24

টিকা বন্টন নিয়ে কেন্দ্রের দিকে বারবার প্রশ্ন তুলেছে রাজ্য সরকার থেকে সুপ্রিম কোর্ট। শেষ পর্যন্ত মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে সংশোধিত নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে টিকা নষ্ট হওয়ার বিষয়কে। স্পষ্ট জানানো হয়েছে, কোনও রাজ্যে টিকা নষ্ট হওয়ার খবর মিললেই, পরবর্তী বরাদ্দে তার প্রভাব পড়বেই।

সঙ্গে আরও জানানো হয়েছে, ভ্যাকসিন বরাদ্দের আগে সেই রাজ্যের সার্বিক পরিস্থিতি খুটিয়ে দেখবে কেন্দ্র। অর্থাত্‍, কোন রাজ্যে সংক্রমণ, টিকা নেওয়ার প্রক্রিয়া, এবং জনসংখ্যার ভিত্তিতে বন্টন করা হবে টিকা। মে মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি পরিসংখ্যান প্রকাশ করেছিল। সেখানেই জানানো হয়, কিছু কিছু রাজ্যে যথেচ্ছভাবে নষ্ট করা হচ্ছে ভ্যাকসিন।

সেই সমস্ত রাজ্যের তালিকায় রয়েছে, ঝাড়খণ্ড (৩৭ শতাংশ), ছত্তিসগড় (৩০ শতাংশ), তামিলনাড়ু (১৫.৫ শতাংশ), জম্মু ও কাশ্মীর (১০.৮ শতাংশ), মধ্যপ্রদেশ (১০.৭ শতাংশ)। এছাড়াও, ১৮ থেকে ৪৪ বয়সিদের দাম দিয়ে ভ্যাকসিন নেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এই সিদ্ধান্তের তুমুল সমালোচনা করে সুপ্রিম কোর্ট।

এর পরেই সিদ্ধান্ত বদলে, জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, ২১ জুন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে বিনামূল্যে টিকা পাবেন সকলে। তিনি এও জানান, এবার থেকে রাজ্যকে টিকা কিনতে হবে না। সংস্থা থেকে ভ্যাকসিন কিনে রাজ্য সরকারের হাতে তুলে দেবে কেন্দ্রীয় সরকার।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button