জাতীয়

করোনা টিকার দুটি ডোজ নিলে মৃত্যুর সম্ভাবনা কমে ৯৮ শতাংশ, জানাচ্ছে কেন্দ্র

টিকার কার্যকারিতা নিয়ে সুখবর শোনাল কেন্দ্র সরকার। সম্প্রতি পাঞ্জাবের পুলিশকর্মীদের উপর একটি গবেষণায় দেখা যায়, টিকার দুটি ডোজ নিলে সংক্রমণে মৃত্যু থেকে ৯৮ শতাংশ সুরক্ষা মিলবে। শুক্রবার এই গবেষণার তথ্যই তুলে ধরেন নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পল।

পাঞ্জাব সরকার ও চণ্ডীগড়ের পোস্ট গ্রাজুয়েশন ইন্সটিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের যৌথ প্রচেষ্টায় পুলিশকর্মীদের উপর এই গবেষণাটি করা হয়েছিল। গবেষণার ফলাফলে দেখা যায়, করোনা টিকার দুটি ডোজ নিলে মৃত্যুর সম্ভাবনা ৯৮ শতাংশ এড়ানো সম্ভব। যদি একটি ডোজ নেওয়া হয়, সেক্ষেত্রে প্রায় ৯২ শতাংশ সুরক্ষা মেলে।

কেন্দ্রের তরফে এই পরিসংখ্যান তুলে ধরে ডঃ ভিকে পাল জানান, গবেষণায় দেখা গিয়েছে যে, ৪ হাজার ৮৬৮ জন পুলিশকর্মী, যাঁরা কোনও টিকা নেননি, তাদের মধ্যে ১৫ জনের মৃত্য়ু হয়েছে করোনা সংক্রমণে। অর্থাত্‍ টিকা না নেওয়া প্রতি এক হাজার জনে ৩.০৮ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে, যে ৩৫ হাজার ৮৫৬ জন পুলিশকর্মী করোনা টিকার একটি ডোজ পেয়েছেন, তাদের মধ্যে নয়জনের মৃত্যু হয়েছে। অর্থাত্‍ টিকা নেওয়ার পর প্রতি হাজার জনে মৃত্যু সংখ্যা ০.২৫। টিকার দুটি ডোজ প্রাপ্ত ৪২ হাজার ৭২০ জন পুলিশকর্মীর মধ্যে কেবল দুইজনের মৃত্য়ু হয়েছে করোনা সংক্রমণে।

দুটি ডোজ প্রাপ্তদের মধ্যে প্রতি হাজার জনে মৃত্যু সংখ্যা ০.০৫। ডঃ ভি কে পল বলেন, ‘‌পুলিশ কর্মীরা প্রথম সারির যোদ্ধা। পথে নেমে তাঁদের কাজ করতে হয় বলে সংক্রমণের সম্ভাবনাও বেশি। এই গবেষণায় দেখা গিয়েছে, করোনা টিকার একটি ডোজ ৯২ শতাংশ এবং দুটি ডোজ ৯৮ শতাংশ সুরক্ষা দেয়। এই ধরনের গবেষণায় প্রমাণিত হয় যে টিকাকরণের মাধ্যমে গুরুতর রোগ, এমনকি মৃত্যুও এড়ানো সম্ভব। সুতরাং আপনারা করোনা টিকার উপরে আস্থা রাখুন এবং টিকা নিন।’‌

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button