জাতীয়

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ‘সামাজিক সুরক্ষা প্রকল্প’ অনুমোদন কেজরিওয়ালের

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কভিড -১৯ মহামারীতে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছেন।মঙ্গলবার এ প্রকল্পের অনুমোদন দেন তিনি। কেজরিওয়াল বলেন, প্রকল্পটি চালু করা হয়েছে কারণ অনেক শিশু এ মহামারিতে তাদের পিতামাতাকে হারিয়েছে এবং অনেক পরিবার তাদের একমাত্র উপার্জনকারীকে হারিয়েছে।

এই প্রকল্পের আওতায় যে সমস্ত পরিবার তাদের প্রিয়জনকে কভিড -১৯ এ হারিয়েছে তাদের ৫০হাজার টাকা দেওয়া হবে। এবং যেসব পরিবার তাদের একমাত্র উপার্জনকারীকে হারিয়েছে তাদের প্রতি মাসে ২,৫০০ টাকা অতিরিক্ত পেনশন দেওয়া হবে। স্থানীয় সরকার কর্তৃক জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী নিহত এবং নির্ভরশীলদের অবশ্যই রাজধানীর বাসিন্দা হতে হবে।

বিজ্ঞাপনে আরো বলা হয় ‘মৃতদের মৃত্যুর অবশ্যই করোনা ভাইরাসের কারণে হয়েছে সেটা প্রমাণিত হতে হবে। করোনা পরীক্ষার এক মাসের মধ্যে যাদের মৃত্যু হয়েছে একমাত্র তারা এ প্রকল্পের আওতায় পড়বে। এ ছাড়া স্বাস্থ্য বিভাগ কর্তৃক করোনায় মৃত্যু হিসাবে স্বিকৃত হতে হবে।’

কেজরিওয়াল গতকাল মঙ্গলবার আরো উল্লেখ করেন, অনাথদের মধ্যে যারা একজন অভিভাবককে কভিড -১৯ এবং অন্য কোনো কারণে দ্বিতীয় জনকে হারিয়েছেন তাদের ২৫ বছর বয়স না হওয়া পর্যন্ত এক মাসে ৩৩ মার্কিন ডলার আর্থিক সহায়তা দেওয়া হবে। স্থানীয় সরকারের প্রতিনিধিরা ক্ষতিগ্রস্থ পরিবারগুলির বাড়িতে গিয়ে তাদের ডকুমেন্টেশনের কাজে সহায়তা করবেন বলেও জানিয়েছেন তিনি।

দেশে করোনা মহামারীর দ্বিতীয় তরঙ্গ চলছে। প্রথম তরঙ্গটি ছিল ২০২০ সালে এবং দ্বিতীয়টি এ বছরের এপ্রিলে। তবে দিল্লিতে এটি ছিল চতুর্থ তরঙ্গ। গত বছর জুনে প্রথম তরঙ্গ দিল্লিতে আঘাত করেছিল, দ্বিতীয় সেপ্টেম্বরে এবং তৃতীয় নভেম্বরে। তবে, চতুর্থ তরঙ্গ অত্যন্ত মারাত্মক ছিল। খুব কম সংখ্যক পরিবার রয়েছে যেগুলি এই তরঙ্গের সময় সংক্রামিত হয়নি। প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় কেজরিওয়াল এ সব তথ্য জানান।

আরও পড়ুন ::

Back to top button