ঝাড়গ্রাম

আদিবাসী দিবসে আদিবাসী প্রথার পাঞ্চি শাড়িতে মজলেন মুখ্যমন্ত্রী

স্বপ্নীল মজুমদার

Mamata banerjee at Jhargram : আদিবাসী দিবসে আদিবাসী প্রথার পাঞ্চি শাড়িতে মজলেন মুখ্যমন্ত্রী - West Bengal News 24

ঝাড়গ্রাম: বিশ্ব আদিবাসী দিবসের রাজ্য স্তরের সরকারি অনুষ্ঠানে এসে আদিবাসী পাঞ্চি শাড়িতে মজলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ঝাড়গ্রামে রাজ্যস্তরের আদিবাসী দিবস উদযাপনের অনুষ্ঠানটির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিন ঝাড়গ্রামের বিধায়ক বন প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা পাঞ্চি শাড়ি পরে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানান।

জেলাশাসক জয়সি দাশগুপ্তও পাঞ্চি শাড়ি পরেছিলেন। অনুষ্ঠানস্থলে নৃত্যরত আদিবাসী মহিলাদের দেখে এগিয়ে যান মুখ্যমন্ত্রী। বন প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা আদিবাসী প্রথার পাঞ্চি শাড়ি জড়িয়ে দেন মুখ্যমন্ত্রীর গায়ে। মমতা অবশ্য শাড়িটি আদিবাসী মহিলাদের মত পরার চেষ্টা করলে জেলাশাসক জয়সি দাশগুপ্ত ও বিরবাহা তাঁকে সাহায্য করেন। ওই শাড়ি পরেই বিরবাহা ও আদিবাসী মহিলাদের সঙ্গে কিছুক্ষণ নাচের তালে পা মেলান মুখ্যমন্ত্রী।

Mamata banerjee at Jhargram : আদিবাসী দিবসে আদিবাসী প্রথার পাঞ্চি শাড়িতে মজলেন মুখ্যমন্ত্রী - West Bengal News 24

এরপরে বাদকের কাছ থেকে কাঠি নিয়ে ধামসা ও ঝুনঝুনি বাজান মুখ্যমন্ত্রী। আদিবাসী মণীষীদের চিত্র প্রদর্শনী ঘুরে দেখার পরে মঞ্চে সিধু-কানুর প্রতিকৃতিতে মালা দেন মুখ্যমন্ত্রী। আদিবাসী গুণিজন ও কৃতীদের সংবর্ধনাও দেন তিনি। মিনিট কুড়ির বক্তব্যে মুখ্যমন্ত্রী গত দশ বছরে ঝাড়গ্রাম জেলা তথা জঙ্গলমহলে তাঁর সরকারের উন্নয়নের খতিয়ান তুলে ধরতে গিয়ে লালগড় ও নয়াগ্রামে সেতু তৈরির কথা বলেছেন। স্পোর্টস কমপ্লেক্স, নতুন চারটি সরকারি কলেজ, মেডিক্যাল কলেজ ও সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয় চালুর প্রসঙ্গও টানেন। কৃষক বন্ধু প্রকল্পে ভাতা, সবুজ সাথীর সাইকেল, কন্যাশ্রী, বিনা পয়সায় টেস্ট পেপার, বিনা পয়সায় পড়াশোনা এবং বর্তমানে করোনা পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ থাকায় পড়ুয়াদের বাড়িতে নিয়মিত চাল পাঠানোর বিষয়গুলি তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানান, ‘দুয়ারে সরকার’ শিবিরে ৩ কোটি মানুষ এসেছিলেন। অধিকাংশদের পরিষেবা দেওয়া হয়েছে। আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর ফের ‘দুয়ারে সরকার’ শিবির হবে জানিয়ে মমতা বলেন, বছরে দু’বার ‘দুয়ারে সরকার’ হবে। মুখ্যমন্ত্রী বলেন, “আদিবাসীদের জমি হস্তান্তর করা যাবে না এই আইন আমাদের রাজ্য সরকার করেছে। আমরা চাই সারা ভারতবর্ষ এই আইন তৈরি করুক। যাতে আদিবাসীদের অধিকার কেউ কেড়ে নিতে না পারে।”

Mamata banerjee at Jhargram : আদিবাসী দিবসে আদিবাসী প্রথার পাঞ্চি শাড়িতে মজলেন মুখ্যমন্ত্রী - West Bengal News 24

আদিবাসী এলাকায় একশোটি ইংরেজি মাধ্যম স্কুল তৈরি হবে বলে জানান মমতা। সাঁওতালি মাধ্যমের আরও পাঁচশো নতুন স্কুল তৈরি হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। ওই সব স্কুলে দেড় হাজার পার্শ্বশিক্ষক নেওয়া হবে বলে ঘোষণাও করেন তিনি। ১১টি স্কুলে সাঁওতালি ভাষায় উচ্চ মাধ্যমিক স্তরে পড়াশোনার পরিকাঠামো তৈরি করা হচ্ছে। করম পুজো ও হুল দিবসসহ আদিবাসী মণীষীদের জন্মদিনে তাঁর সরকার ছুটি ঘোষণা করেছে জানিয়ে মমতা বলেন, ‘‘আমারা সারি ধরম ও সারনা ধরমের স্বীকৃতির জন্য পদক্ষেপ করছি। কেন্দ্র সরকারকে চিঠি দিয়েছি।’’
বিধানসভা নির্বাচনে ঝাড়গ্রাম জেলার চারটি সামনে বিপুল জয়ের জন্য জঙ্গলমহলবাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীকে পাঞ্চি শাড়ি উপহার দেন বন প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা। পরে তাঁর জন্য পাতলা কয়েকটি পাঞ্চি শাড়ি দেওয়ার জন্য বিরবাহাকে বলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, এরপর আদিবাসী এলাকায় গেলে মুখ্যমন্ত্রী পাঞ্চি শাড়ি পরে যাবেন বলে মনস্থ করেছেন। মুখ্যমন্ত্রীর জন্য চারটি পাঞ্চি শাড়ি বুনতে দিয়েছেন বিরবাহা।

আরও পড়ুন ::

Back to top button