সম্পর্ক

প্রেমে পড়লে আপনার শরীরে যেসব পরিবর্তন ঘটে

প্রেমে পড়লে আপনার শরীরে যেসব পরিবর্তন ঘটে - West Bengal News 24

মানুষ প্রেমে পড়লে নাকি মন ফুরফুরে থাকে। সেইসঙ্গে নাকি হতাশা থেকে মুক্তি মেলে, কাজে মনযোগ বাড়ে। নতুন কিছু সৃষ্টিতেও মনে আগ্রহ আসে। পাশাপাশি বেশ কয়েকটি উপকারিতাও রয়েছে প্রেমের। এমনই বলছে একটি তথ্য।

একটি প্রতিবেদন বলছে, একটা বয়সের পর সব মানুষেরই প্রেমের প্রয়োজন। মন খুলে কথা বলা, ভালো বন্ধুর চাহিদা এবং অবশ্যই মন থেকে প্রেমের প্রয়োজন হয়। এতে নতুন ব্রেন সেল তৈরি হয়। ফলে বাড়ে স্মৃতিশক্তি। যারা বলেন, আমি প্রেম করা পছন্দ করি না, তারা কিন্তু মিথ্যা বলেন। সব মানুষের জীবনেই কোনো না কোনো সময় প্রেমের প্রয়োজন।

প্রেমে পড়লে যা হয়:

রক্তচাপ কমে
পছন্দের সঙ্গীর সঙ্গে কিছুটা সময় কাটাতে পারলে মন ভালো থাকে। একসঙ্গে বসে বেশকিছু ভালো মুহূর্ত কাটালে অক্সিটোসিন হরমোন নির্গত হয়। ফলে রক্তচাপ কমে। হার্টবিট ঠিক থাকে। চাপমুক্ত থাকা যায়। সেইসঙ্গে অনেক চিন্তা থেকেও মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন :: নতুন প্রেমে অবশ্যই মনে রাখা উচিত যেসব বিষয়

আয়ু বাড়ে
মন থেকে ভালো থাকলে সব অসুখ, একাকিত্ব সেরে যায়। হতাশা দূর হলেই মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। কোলেস্টেরলের মাত্রা কমে। যেকোনো কাজে নতুন করে এনার্জি পাওয়া যায়। জীবন অনেক সুন্দর হয়। আর মন থেকে ভালো থাকার একটি অন্যতম উপায় প্রেম।

ত্বকের জন্য ভালো
রোম্যান্স থেকেই শরীরে এন্ডরফিন হরমোনের ক্ষরণ বাড়ে। যার প্রভাবে মুখে অন্যরকম গ্লো আসে। এছাড়া ত্বক ভালো থাকে। আর প্রেমে পড়লেই ছেলে হোক বা মেয়ে বিশেষ করে নিজের যত্ন নেন। কীভাবে তাকে সবচেয়ে বেশি ভালো লাগবে সেই চেষ্টা করেন। আর তাতে ওজন নিয়ন্ত্রণ থেকে রূপচর্চা সবই থাকে। প্রেমে পড়লেই বরং নিজের প্রতি ভালোবাসা বাড়ে। সব মানুষই তখন নিজেকে একটু বেশি সময় দেন।

সূত্র: এইসময়

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button