সাহিত্য

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) – এর উপহার ‘প্রেমিক নজরুল’

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) – এর উপহার ‘প্রেমিক নজরুল’ - West Bengal News 24

‘বিশ্ব কবিতা দিবস’ উপলক্ষে রাজারহাট নজরুলতীর্থের ‘নিউটাউন লাইব্রেরি’-তে গত ২১শে মার্চ (২০২২) ছায়ানট (কলকাতা) আয়োজন করেছিল কাজী নজরুল ইসলাম বিষয়ক একটি বিশেষ অনুষ্ঠান — যেখানে কোয়েস্ট ওয়ার্ল্ডের প্রকাশনায় ও ছায়ানট (কলকাতা)-র নিবেদনে সুনির্বাচিত ২৪ জন বাচিক শিল্পীর কণ্ঠে কাজী নজরুল ইসলাম রচিত ৭০টি প্রেমের কবিতার আবৃত্তি সংকলন ‘প্রেমিক নজরুল’ শীর্ষক সিডি-অ্যালবামের মোড়ক উন্মোচিত হল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমতী ঊর্মিলা সেন (অধ্যাপক, নিউটাউন বই মেলার সাধারণ সম্পাদক ও বাচিকশিল্পী), ড. শেখ মকবুল ইসলাম (ডি. লিট., বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ, কলকাতা), ড. শেখ কামাল উদ্দীন (সভাপতি, নজরুল চর্চা কেন্দ্র, বারাসাত ও অধ‍্যক্ষ, হিঙ্গলগঞ্জ মহাবিদ‍্যালয়), জনাব ইনাস উদ্দীন (সম্পাদক, সুজন বাসর, কৃষ্ণনগর, নদীয়া), ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক ও কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়।

ছায়ানট (কলকাতা)-র উদ্যোগে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে বিশ্বব্যাপী প্রকাশিত হল সুনির্বাচিত ২৪ জন বাচিক শিল্পীর কণ্ঠে কাজী নজরুল ইসলাম রচিত ৭০টি প্রেমের কবিতার আবৃত্তি সংকলন — ‘প্রেমিক নজরুল’ — পরিকল্পনা-পরিচালনায় সোমঋতা মল্লিক ও প্রকাশনা-প্রচ্ছদ-সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়। এই মূল্যবান সিডি-অ্যালবামে শিল্পী হিসেবে কণ্ঠদান করেছেন দেবাশিস বসু, মধুমিতা বসু, ঊর্মিলা সেন, রাজা দাস, নিবেদিতা নাগ তহবিলদার, তাপস চৌধুরী, চন্দ্রিমা রায়, স্বর্ণাভ রায়, প্রণমি ব্যানার্জী, ইন্দ্রাণী লাহিড়ী, মল্লিকা রায়, সুস্মিতা মুখার্জী দাস, অরিজিৎ বসু, দেবারতি দাস সিনহা, শ্রীপর্ণা বিশ্বাস, চুমকি বাগচী, পুষ্পিতা নন্দী চ্যাটার্জী, শর্মিষ্ঠা হাজরা, অভ্রা রায়, দীপন পাল, টুটুন দাস, অর্ণব মুখার্জী, লীনা গঙ্গোপাধ্যায় ও প্রতাপ মজুমদার।

এই কোভিড অতিমারীর পরিস্থিতিতে এই সুআয়োজিত মনোজ্ঞ অনুষ্ঠান আপামর নজরুলপ্রেমীদের কাছে খানিক টাটকা বাতাসের মতো, এ কথা বলাই বাহুল্য।

আরও পড়ুন ::

Back to top button