বিচিত্রতা

‘যদি এটি খুঁজে পান, আমার সন্তান বা নাতিদের কাছে পৌঁছে দেবেন’

৮৬ বছর আগে লেখা একটি চিঠির সন্ধান পাওয়া গেছে। তরুণ বয়সে সন্তান বা নাতি-নাতনিদের উদ্দেশ্যে তিনি চিঠিটি লিখে বোতলে ভরে রেখেছিলেন।

এবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৩৫ সালে গর্ডন বেনসন নামের ১৬ বছর বয়সী এক কাঠমিস্ত্রি চিঠিটি লিখেছিলেন। তিনি অস্ট্রেলিয়ার অ্যানারলে শহরে জংশন পার্ক স্টেট স্কুলের নির্মাণকাজে অংশ নিয়েছিলেন। ওই বছরে সন্তান বা নাতি-নাতনিদের উদ্দেশ্যে তিনি একটি চিঠি লিখে বোতলে ভরে লুকিয়ে রেখেছিলেন। চিঠিতে তারিখ দেওয়া ছিল ১৯৩৫ সালের ১২ অক্টোবর। সম্প্রতি ওই স্কুলের সংস্কারকাজ কাজ। খোঁড়াখুঁড়ির সময় বোতলে ভরা ওই চিঠিটা পাওয়া যায়। চিঠিতে লেখা রয়েছে, ‘যদি এটি খুঁজে পান, আমার সন্তান বা নাতি-নাতনিদের কেউ জীবিত থাকলে তাঁদের কাছে পৌঁছে দেবেন।’ সেখানে গর্ডন বেনসনের ঠিকানা উল্লেখ ছিল। কাঠমিস্ত্রি গর্ডন বেনসন অস্ট্রেলিয়া সরকারের গণপূর্ত বিভাগে চাকরি করতেন।

পরে গর্ডন বেনসনের পরিবারের খোঁজ করা হয়। তার মোট ৫ সন্তান ও ১০ জন নাতি-নাতনি। ২৩ আগস্ট এক অনুষ্ঠানের আয়োজন করে গর্ডনের দুই সন্তান জেফরি বেনসন ও মারিলিন ব্লানডেলের হাতে চিঠিটি তুলে দেওয়া হয়েছে।

গর্ডনের মেয়ে মারিলিন ব্লানডেল একটি স্কুলে শিক্ষকতা করেন। বাবার লেখা চিঠি পেয়ে তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘বাবার চিঠিটা আমাকে বেশ বেশ নাড়া দিয়েছে। বাবা জানতেনও না সামনে কী আসছে। তারপরও আমাদের উদ্দেশ্যে তিনি চিঠি লিখে গেছেন।’

আরও পড়ুন ::

Back to top button