আন্তর্জাতিক

করোনার দাপটে নতুন বছরের আনন্দ ফিকে, চিনে হাসপাতালে কর্মীদের ছুটি বাতিল

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

করোনার দাপটে নতুন বছরের আনন্দ ফিকে, চিনে হাসপাতালে কর্মীদের ছুটি বাতিল

করোনার (Covid) উপ-রূপের দাপটে নাজেহাল চীন (China)। সংক্রমনের মাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছে যে সামলাতে কার্যত নাজেহাল প্রশাসন জিনপিং (Xi Jinping) প্রশাসন। করোনা (Covid) মারাত্মক রূপ ধারণ করায় চীনের (China) হাসপাতাল গুলিতে ক্রমশই বাড়ছে রোগীর সংখ্যা। নাজেহাল হাসপাতালের কর্মীরা।

চীনে করোনা (Covid) পরিস্থিতি এতটাই গুরুতর যে চীনের বিভিন্ন প্রদেশ শানজি, হেবাই সহ হুনান, জিয়াংসু প্রদেশে হাসপাতালগুলিতে অতিরিক্ত সময় ধরে কাজ করছেন কর্মীরা। চিনের (China) ৬টি প্রদেশের হাসপাতালগুলিতে কর্মীদের ছুটি (Holiday) বাতিল করে দেওয়া হয়েছে। দিন রাত এক করে রোগী পরিষেবায় নিরলস পরিশ্রম করে চলেছেন তারা।

ইংরাজি নববর্ষের প্রাক্কালে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping) বলেছেন, ”করোনা (Covid) সংক্রমণের নতুন পর্যায়ে পৌঁছেছে দেশ। যা দেশের কাছে একটা কঠিন চ্যালেঞ্জ।” তিনি এ-ও বলেছেন যে ,”সকলেই দৃঢ়তার সঙ্গে কাজ করছেন এবং আমাদের সামনে আশার আলো ঠিক রয়েছে।”

চিনে (China)‘শূন্য কোভিড নীতি’ জারি করা হয়েছিল। কঠোর বিধিনিষেধ প্রত্যাহারের দাবিতে সরব হন চিনের নাগরিকদের একটা বড় অংশ। শেষে এই নীতি থেকে পিছু হঠে জিনপিং সরকার (Xi Jinping Government)। ২০২২ সালের শেষ দিক থেকেই চিনে (China) নতুন করে করোনার দাপট শুরু হয়েছে। হু হু করে সংক্রমণ ছড়াচ্ছে। করোনা মোকাবিলায় সেই শূন্য কোভিড (Covid) নীতি প্রত্যাহার করার পরই সংক্রমণ বৃদ্ধি হতে থাকে। আগামী দিনে চিনে সংক্রমণ শিখর ছুঁতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

চিনের কাছ থেকে কোভিড সংক্রান্ত তথ্য জানা জরুরি বলে মন্তব্য করেছেন হু (World Health Organization) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। দৈনিক সংক্রমণের পরিসংখ্যান প্রকাশ করা বন্ধ রেখেছে বেজিং। যার জেরে আরও উদ্বেগ বেড়েছে। আগামী মঙ্গলবার হু’র (World Health Organization) টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের সঙ্গে বৈঠকে ভাইরাসের সিকোয়েন্সিং নিয়ে বিশদে তথ্য তুলে ধরতে পারেন চিনা বিজ্ঞানীরা।

আরও পড়ুন ::

Back to top button