ঝাড়গ্রাম

জঙ্গলমহলের আরও ৯টি দুষ্টু হাতি ধরে পাঠানো হবে উত্তরবঙ্গে

স্বপ্নীল মজুমদার

জঙ্গলমহলের আরও ৯টি দুষ্টু হাতি ধরে পাঠানো হবে উত্তরবঙ্গে

জঙ্গলমহল থেকে আরও ৯টি দুষ্টু হাতিকে ধরে পাঠানো হবে উত্তরবঙ্গে। এ ব্যাপারে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের ছাড়পত্র মিলেছে।

গত বছর অক্টোবরে ঝাড়গ্রাম বনাঞ্চলের শুশনিগেড়িয়া জঙ্গলে ঘুমপাড়ানি ডার্ট ছুড়ে একটি দুষ্টু দাঁতালকে ধরার পরে উত্তরবঙ্গের বক্সার জঙ্গলে পাঠানো হয়েছিল। পরানো হয়েছিল রেডিয়ো কলার।

পরে ভুটান ও অসম হয়ে হাতিটি এখন মেঘালয়ের জঙ্গলে চলে গিয়েছে। হাতিটি এখন অনেক শান্ত। ঝাড়গ্রাম থেকে প্রায় ১২০০ কিলোমিটার দূরে মেঘালয়ের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে সে। বন দফতর সূত্রে খবর, রেডিয়ো কলারের স্যাটেলাইট সঙ্কেতে এমনই বার্তা মিলেছে।

এই সফল স্থানান্তরের ফলে, আগামী দিনে জঙ্গলমহল থেকে আরও দুষ্টু হাতি ধরে উত্তরবঙ্গে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। বন প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা বলেন, ঝাড়গ্রাম থেকে বক্সার দূরত্ব প্রায় ৮০০ কিমি। মেঘালয়ের যে জঙ্গলে হাতিটি এখন রয়েছে, তার দূরত্ব বক্সা থেকে আরও ৪০০ কিমি।

ফলে হাতিটির সকল স্থানান্তর হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রজেক্ট এলিফ্যান্টের অধিকর্তা। ডিএফও (ঝাড়গ্রাম) শেখ ফরিদ জানাচ্ছেন, ১০টি দুষ্টু হাতিকে স্থানান্তরের জন্য কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকে আবেদন করা হয়েছিল। প্রথমে একটির অনুমোদন মেলে। পরিকল্পনা সফল হওয়ায় আগামী পাঁচ বছরের মধ্যে পর্যায়ক্রমে আরও ৯টি হাতিকে উত্তরবঙ্গে পাঠানোর অনুমতি মিলেছে।

বন দফতর সূত্রের দাবি, এর ফলে জঙ্গলমহলে হাতির উপদ্রব অনেকটা কমানোর ব্যাপারে তারা আশাবাদী।

আরও পড়ুন ::

Back to top button