বীরভূম

‘মনুষ্যত্বের ‘ উদ্যোগে রক্তদান শিবির

'মনুষ্যত্বের ' উদ্যোগে রক্তদান শিবির

বছরে ৩ বার রক্তদান আপনার শরীরে লোহিত কণিকাগুলোর প্রাণবন্ততা বাড়িয়ে তোলার সাথে সাথে নতুন কণিকা তৈরির হার বাড়িয়ে দেয়। উল্লেখ্য রক্তদান করার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই দেহে রক্তের পরিমাণ স্বাভাবিক হয়ে যায়। নিয়মিত রক্তদান করলে হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

বিগত তিনবছর ধরে মানুষের সেবায় নিয়োজিত রয়েছে মনুষত্য সংস্থা। করোনা অতিমারির সময়ে বহু মানুষের পাশে দাঁড়িয়েছে এই সংস্থা। কিন্তু বর্তমানে তীব্র দাবদাহে ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্তের আকাল চলছে। তাই সমস্যা সমাধানে এবার এগিয়ে এলো বীরভূম জেলার দুবরাজপুরের মনুষ্যত্ব নামে একটি সামাজিক সংস্থা।

রক্তদান করা মানে ওপর জনের জীবন বাঁচানো। যাদের রক্তের প্রয়োজন আছে তাঁরা যাতে সময়মত রক্ত পান তা সুনিশ্চিত করতেই মনুষ্যত্ব সংস্থার তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে দুবরাজপুর ইউথ কর্ণার মঞ্চে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। এদিন এই শিবিরে মহিলা ও পুরুষ মিলে ৩০ জনের বেশি রক্তদাতা রক্তদান করেন। এদিন উপস্থিত ছিলেন দুবরাজপুর পৌরসভার পৌরপ্রধান পীযূষ পান্ডে, ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার প্রিয়াঙ্কা দাস সহ বিশিষ্ট জনেরা।

এই সংস্থার কর্ণধার জিত্‍ নায়ক জানান, আমরা করোনা অতিমারীর সময় থেকে বিভিন্ন সমাজসেবা মূলক কাজ করে আসছি। আজকের দিনেই এই সংস্থার কাজ আমরা শুরু করেছিলাম। আর জেলায় রক্তের ঘাটতি দেখা যাচ্ছে। তাই রক্তের ঘাটতি মেটাতে আমাদের এই উদ্যোগ। তাছাড়াও বৈকালে বসে আঁকো প্রতিযোগিতা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button