স্বাস্থ্য

মাইগ্রেনের যন্ত্রণায় কাবু? জেনে নিন কী করতে হবে…

মাইগ্রেনের যন্ত্রণায় কাবু? জেনে নিন কী করতে হবে...

মাইগ্রেনের যন্ত্রণায় কাবু? কী করবেন বুঝতে পারছেন না? আপনার রোজকার খাবারের মধ্যেই লুকিয়ে আছে এই অসুখ। তাহলে কী রাখবেন আপনার খাবারের তালিকায়? কোনটা বাদ দেবেন? এসব নিয়েই আমাদের বিশেষ প্রতিবেদন।

মাইগ্রেনের সমস্যা এখন প্রতিটা ঘরে। মুঠো মুঠো ওষুধ। নিয়ম মেনে ব্যায়াম। যন্ত্রণা থেকে মুক্তি পেতে কত না চেষ্টা! কিন্তু কিছুতেই তেমন কোনও ফল মিলছে না। চিকিত্‍সা বিজ্ঞানের নতুন গবেষণা বলছে, ওষুধ ব্যায়াম, এসব তো আছেই। মাইগ্রেন কমাতে হলে নজর রাখতে হবে খাদ্যাভাসেও।

খেতে ভাল আর খাওয়া ভালর মধ্যে সংঘাত চিরদিনের। চিলি চিকেন, গ্রেভি নুডলস, স্ন্যাকস্…যেসব খাবারের নাম শুনলে মন ভাল হয়ে যায়, তার মধ্যেই লুকিয়ে বিপদ। এদেশে মাইগ্রেন বাড়ে চাইনিজ ফুডে, আজিনামাটো খেলে মাইগ্রেন অ্যাটাক হতে পারে।

সবার প্রিয় চকোলেট, আইসক্রিম কোনওটাই নিরাপদ নয়। এমনকি রোজকার পাতের স্যালাডেও লুকিয়ে বিপদ। অ্যালকোহল আর কফির মতো পানীয় কখনও কখনও মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। মাইগ্রেন ও ডায়েটের ওপর অনেক গবেষণা হয়েছে। তাতে জানা গেছে, রোজকার ডায়েট থেকে ক্যাফেইন ধরনের পানীয় কম রাখলে মাইগ্রেনের অ্যাটাকের পরিমাণ কমে প্রসেসড ফুড, ক্যানড ফুড, কেচআপ, বার্বিকিউ সস, চাইনিজ ফুড ও প্যাকেটজাত স্ন্যাকসে মনোসোডিয়াম গ্লুটামেট বা আজিনামটো থাকে।

গবেষণা রিপোর্ট বলছে, মাইগ্রেন থেকে মুক্তি পেতে হলে দৈনিক ডায়েটে মনোসোডিয়াম গ্লুটামেটের পরিমাণ কমাতে হবে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, লো-ফ্যাট ডায়েটের অভ্যাস করতে পারলে মাইগ্রেন থেকে মুক্তি মিলতে পারে। গবেষকরা জানাচ্ছেন, লো-ফ্যাট ও লো-কার্বোহাইড্রেড ডায়েট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ায় এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করে, যা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ক্রমশ বেড়ে চলা দূষণ আর দ্রুত বদলাতে থাকা আবহাওয়ার কারণে এমনিতেই মাইগ্রেনের বাড়বাড়ন্ত। ডায়েট কন্ট্রোল করে যদি একটু ভাল থাকেন, তাতে ক্ষতি কী!

আরও পড়ুন ::

Back to top button