প্রযুক্তি

আবারও চমক হোয়াটস্অ্যাপে! আপডেটেড বেটা ভার্সনে এল ‘কিউআর কোড’ শর্টকাট, স্ক্যান, শেয়ার অপশন

আবারও চমক হোয়াটস্অ্যাপে! আপডেটেড বেটা ভার্সনে এল ‘কিউআর কোড’ শর্টকাট, স্ক্যান, শেয়ার অপশন

প্রতি মাসেই কিছু না কিছু নতুন ফিচার এনে চমক দেয় বিশ্বের অন্যতম জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এ বারও গ্রাহকদের জন্য সুখবর আনতে চলেছে হোয়াটস্অ্যাপ। এর নতুন আপডেটেড ভার্সনটিতে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা পাবেন ‘কিউআর কোড শর্টকাট’-এর সুবিধা। পাশাপাশি কিইআর কোড ব্যবহার করে শেয়ার করা যাবে হোয়াটস্অ্যাপ কনট্যাক্টও।

হোয়াটস্অ্যাপের বিটা ভার্সনেই আপাতত মিলবে এই সুবিধা। কর্তৃপক্ষ জানিয়েছেন, পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে ‘কিউআর কোড শর্টকাট’ ও ‘কিউআর কোড শেয়ার’ অপশন। গত বছর নভেম্বরেই এই নতুন ফিচারের কথা ঘোষণা করেছিল হোয়াটস্অ্যাপ। এতদিন লিঙ্কডইন, ইনস্টাগ্রামে ছিল এই ফিচার। এ বার হোয়াটস্অ্যাপও কিউআর কোডের আপডেটেড ফিচার চালু করল।

হোয়াটস্অ্যাপ বেটা ট্র্যাকার WABetaInfo-র তরফে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েডের ২.১৯.১৮৯ ভার্সনে মিলবে কিউআর কোড শর্টকাটের সুবিধা। গ্রাহকরা সহজেই এই কোড স্ক্যান করে শেয়ার করতে পারবেন। কোডের উপর ট্যাপ করলেই পাওয়া যাবে শেয়ারিং অপশন।

কিউআর কোড বাটনের মাধ্যমে গ্রাহকরা তাঁদের প্রোফাইল ও হোয়াটস্অ্যাপ কনট্যাক্ট শেয়ার করতে পারবেন। হোয়াটস্অ্যাপ বিটা ২.১৯.১৫১ ভার্সনেও এই নতুন ফিচার দেখা গিয়ছিল। তবে এই পুরনো ভার্সনে সব সুবিধা এখনই মিলছেনা বলে জানিয়েছেন গ্রাহকরা।

মে মাসে হোয়াটস্অ্যাপের নতুন আপডেটেড ভার্সনে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য ভয়েস নোট সাপোর্টের সুবিধা আনা হয়েছিল। নতুন ফিচারটিতে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের প্রথম ভয়েস নোটটি চালালেই বাকি ভয়েস নোটগুলিও ক্রমাগত পরপর চলতে থাকবে। ফলে, ব্যবহারকারীদের আগের মতো প্রতিটি ভয়েস নোট আলাদা করে চালিয়ে শোনার প্রয়োজন হবে না।

এপ্রিলে হোয়াটস্অ্যাপের বিটা ভার্সনে চালু হয়েছিল মেসেজ ফরওয়ার্ডিং তথ্য। একটা মেসেজ কত বার ফরওয়ার্ড করা হয়েছে সেটা জানতে ব্যবহারকারীদের ওই পাঠানো মেসেজটিকে সিলেক্ট করতে হবে। তারপর সেটির ডান পাশে থাকা তিনটে ডটে গিয়ে ক্লিক করার পর ‘ইনফো’ সিলেক্ট করলেই জানা যাবে ঠিক কত সংখ্যক সময় ওই মেসেজটি ফরওয়ার্ড করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button