রাজ্য

বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির

বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) জানান, পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যুর হার কমে হয়েছে ২ শতাংশ। তিনি বলেন, করোনা সঙ্কটের মধ্যেও কেউ কেউ রাজনৈতিক সংঘাতে যাচ্ছেন। তাঁদের সামলাতে গিয়ে পুলিশকর্মীরা করোনা আক্রান্ত হচ্ছেন। মহামারী আইনে রাজনৈতিক কর্মকাণ্ডে নিয়ন্ত্রণ করা হয়েছে। পুলিশে সংক্রমণ ঠেকাতে নতুন ব্যারাক তৈরি করা হবে। দূরত্ববিধি মেনেই নতুন ব্যারাক তৈরি হবে। রাজ্য পুলিশকে নিয়ে ভূয়সী প্রসঙ্গ করেন তিনি।

এছাড়াও, সবথেকে বড় যে ঘোষণাগুলি করেন, তা হল-যেখানে রাজ্যের তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আগামী বছর জুন পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার। যাঁরা উচ্চতায় ছোট হওয়ার কারণে বিশেষ ভাবে সক্ষম, যাঁদের বামন বলা হয়, তাঁদের জন্যও বিশেষ কমিটি গড়ে কাজ করছে সরকার।

[ আরও পড়ুন : আরও ১০ গুণ মারাত্মক করোনার সন্ধান! ]

শুধু তাই নয়, রাজ্যের যাঁরা যৌনকর্মী, তাঁদেরও বিশেষ রেশনের ব্যবস্থা করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বলেন, “এই লকডাউনে পুলিশ অনেক বার সাহায্য করেছেন এই মানুষগুলিকে, আমি নিজেও করেছি। এবার সরকারি বন্দোবস্ত করা হল।

মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ‘১ সেপ্টেম্বর থেকে পুলিশের জন্য ওয়েলফেয়ার বোর্ড তৈরি হবে। ইতিমধ্যেই করোনা-যুদ্ধে ১৮ জন পুলিশকর্মী প্রাণ দিয়েছেন। তাঁদের স্মরণ করে প্রতি বছর ১ সেপ্টেম্বর পুলিশ দিবস পালিত হবে। পাশাপাশি পুলিশে মহিলাদের পদোন্নতিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মুমূর্ষ রোগীকে বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। রাজ্যে কোমর্বিডিটিতে মৃত্যু ৮৯ শতাংশ করোনা রোগীর।’ রাজ্যবাসীর প্রতি মমতার আবেদন, ‘জ্বর-শ্বাসকষ্ট হলেই চিকিত্‍সকের কাছে যান।’

 

 

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button