জাতীয়

সরকারকে শেষবার্তা, ‘পাপের ফল ভুগতে হবে’

সরকারকে শেষবার্তা, 'পাপের ফল ভুগতে হবে'

কুয়াশায় ভেজা রাজধানীর রাস্তায় জীবনের ঝুঁকি নিয়ে বেঁচে রয়েছেন কৃষকরা। এ দৃশ্য মেনে নিতে পারেননি। প্রকাশ্য রাস্তায় নিজেকে গুলি করে আত্মহত্যা করলেন হরিয়ানা নিবাসী শিখ ধর্মগুরু বাবা রাম সিংহ।

উদ্ধার হওয়া সুইসাইড নোটে লেখা বয়ান অনুযায়ী, কৃষকদের অসহনীয় লড়াই তিনি সহ্য করতে পারছিলেন না। তাই তিনি এই পদক্ষেপ নিয়েছেন।

ধর্মগুরু রাম সিংহ হরিয়ানার এবং পাঞ্জাবে জনপ্রিয় ব্যক্তিত্ব। অসংখ্য ভক্ত রয়েছেন তাঁর। পাঞ্জাব ও হরিয়ানার বহু শিখ সংস্থার কার্যনির্বাহক হিসেবে সুপরিচিত ছিলেন তিনি।

প্রাথমিক তথ্য অনুযায়ী, কৃষি আন্দোলনের আখড়া তথা উত্তপ্ত সিঙ্ঘু সীমান্তের কাছেই কুণ্ডলি নামক জায়গায় একটি লাইসেন্সধারী বন্দুক থেকে নিজেকে গুলি করেন এই ধর্মগুরুর।

আরও পড়ুন: ‘দেশজুড়ে রাম মন্দিরের জন্য নেওয়া হবে দান

সুইসাইড নোটে তিনি লিখেছেন, “আমি রাস্তায় থাকা কৃষকদের নিদারুণ যন্ত্রণা আর সহ্য করতে পারছি না। সরকার তাঁদের ন্যাবিচার দিচ্ছে না। এটা অপরাধ। এটা পাপ। এই পাপের ফল ভুগতে হবে।”

রামসিংহের মৃত্যুর ঘটনা সামনে আসতেই তোলপাড় শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। তাঁকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন রাহুল গান্ধি। তিনি ট্যুইটারে লিখেছেন, কৃষকদের দুর্দশা দেখে আত্মহত্যা করলেন বাবা রাম সিং।

আমি এই ঘটনায় শোকার্ত। বহু কৃষকেরও প্রাণ গিয়েছে। মোদি সরকারের নৃশংসতা সব সীমা পার করে ফেলেছে। এখন শিগগির এই আইন বাতিল করতে হবে সমস্ত একগুয়েমি ঝেড়ে ফেলে।”

 

সুত্র: নিউজ ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button