জাতীয়

ফের দাম বাড়ল জ্বালানি তেলের, সেঞ্চুরি করে নট আউট ডিজেল

Petroleum Price Hike : ফের দাম বাড়ল জ্বালানি তেলের, সেঞ্চুরি করে নট আউট ডিজেল - West Bengal News 24

ফের দাম বাড়ল পেট্রোল ডিজেলের। এবার কলকাতাতেও ১০০ পার করল পেট্রোলের দাম। রাজ্যের ২৩ জেলাতেই ১০০ পার করল ডিজেল। শুক্রবারে ৩৪ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। আর ডিজেলের দাম বেড়েছে ৩৫ পয়সা। কলকাতায় রেট্রোলের দাম ১০০ টাকা পার করে ১১০ টাকার দিকে ছুটছে। ডিজেলের দামও তো ১০০ টাকা পার করে গিেয়ছে রাজ্যের একাধিক জেলায়।

কলকাতায় ১০০ পার ডিজেলের

কলকাতায় ১০০ টাকা পার করল ডিজেল। আজ লিটার প্রতি ৩৫ পয়সা বেড়েছে ডিজেলের দাম। এখন কলকাতায় ডিজেলের দাম বেড়ে হয়েছে ১০০.৪৯ টাকা। এর আগে ১৬ জেলায় বেড়েছিল ডিজেলের দাম। ১০০ পার করেছিল ডিজেল। এবার রাজ্যের ২৩ জেলাতেই ডিজেলের দাম ১০০ পার করে গেল। অন্যদিকে পেট্রোলের দামও উর্ধ্বমুখী। শুক্রবার পেট্রোলের দাম বেড়েছে ৩৫ পয়সা। লিটার প্রতি এখন দাম হয়েছে ১০৯.১২ টাকা। কাজেই দীপাবলির আগে হু হু করে বাড়ছে পেট্রোল ডিজেলের দাম।

আরও পড়ুন : হাজার ছুঁই ছুঁই দেশের দৈনিক মৃত্যু, দিওয়ালির আগে বাড়ছে উদ্বেগ

কোথায় কত দাম

গোটা দেশেই পেট্রোল-ডিজেলের দাম ১০০ পার করে গিয়েছে। মুম্বইয়ে পেট্রোলের দাম ১১০ টাকা পার করে গিয়েছে। বাণিজ্যনগরীতে পেট্রোল বিকোচ্ছে ১১৪ টাকা লিটার দরে। আর ডিজেলের দাম বেড়ে হয়ে গিয়েছে ১০৫.৪৯ টাকা। অন্যদিকে চেন্নাইয়ে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৫.৪৩ টাকা। আর ডিজেলের দাম বেড়ে হয়েছে ১০১.৫৯ টাকা।

দেশের সব মেট্রো শহরেই জ্বালানি তেলের দাম উর্ধ্বমুখী হয়ে গিয়েছে। রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৮.৬৪ টাকা। আর ডিজেলের দাম ৯৭.৩৭ টাকা। একমাত্র রাজধানী দিল্লিতেই এখনও পর্যন্ত ডিজেলের দাম ১০০ টাকার নীচে রয়েছে।

আরও পড়ুন : গোয়াতে পা রাখতেই কালো পতাকা দেখানো হল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির জেরে

লাগাতার পেট্রোল-ডিেজলের এই দাম বৃদ্ধির মূলে রয়েছে আন্তর্জাতিক বাজারে দামবৃদ্ধি। অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণেই দাম বাড়তে শুরু করেছে পেট্রোল ডিজেলের। সেকারণেই তেলের দাম আগুন পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছেন সাধারণ মানুষ। পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধির কারণে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও। পরিবহণ খরচ বৃদ্ধির কারনে শাক-সবজি, চাল-ডাল, ভোজ্য তেলের দাম বাড়তে শুরু করেছে। মধ্যবিত্তের নাভিশ্বাস দশা তৈরি হয়েছে।

বিরোধীদের আক্রমণ

উত্‍সবের মুখে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির জেরে নাভিশ্বাস দশা আম জনতার। এই নিয়ে বিরোধীরা সরব হয়েছেন বারবার। পরিস্থিতি ভয়ঙ্কর আকার নিতে চলেছে বলে মোদী সরকারকে নিশানা করেছেন তাঁরা। কোষাগার ভর্তির জন্যই মোদী সরকার কিছুতেই তেেলর দাম কমাচ্ছেন না বলে অভিযোগ করেছেন তিনি।

এই নিয়ে মোদী সরকারকে তীব্র নিশানা করেেছ কংগ্রেস। সংসদ অধিবেশন তোলপাড়ও হয়েেছ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে। এদিকে উত্তর প্রদেশের বিজেপি নেতা মন্তব্য করেছেন দেশের ৯৫ শতাংশ মানুষ গাড়ি চড়েন না কাজেই পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধিতে তাঁকে কিছু যায় আসে না।

সুত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button