ক্রিকেট

কেরিয়ারের শেষ ম্যাচেও অসাধারণ ‘চাকদা এক্সপ্রেস’ ছাপিয়ে গেলেন কিংবদন্তি কপিল দেবকে!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Jhulan Goswami : কেরিয়ারের শেষ ম্যাচেও অসাধারণ ‘চাকদা এক্সপ্রেস’ ছাপিয়ে গেলেন কিংবদন্তি কপিল দেবকে! - West Bengal News 24

আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচে একেবারে শিখরে রইলেন ‘চাকদা এক্সপ্রেস’ ঝুলন গোস্বামী। শনিবার লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ ওভারে ৩০ রান দিয়ে দু’উইকেট নিয়ে নেন নেন। তিনটি মেডেনও দেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা বোলার। সেই সঙ্গে ছাপিয়ে গেলেন কপিল দেবকে। কেরিয়ারের শেষ ম্যাচে এটাই ঝুলন গোস্বামীর পারফরম্যান্স। ঝুলনের শেষটাও ভাল হল। সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ম্যাচে জয় হল ভারতের।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় ভারতীয় ক্রিকেটার হিসেবে ৬ নম্বরে উঠে এলেন বাংলার পেসার। এক ঝলকে দেখে নেওয়া যাক সেই তালিকা- অনিল কুম্বলে ৩৩৭ টি উইকেট (২৭১ ম্যাচ এবং ২৬৫ ইনিংসে), জাভাগাল শ্রীনাথ: ৩১৫ টি উইকেট (২২৯ ম্যাচ এবং ২২৭ ইনিংসে), অজিত আগরকার: ২৮৮ টি উইকেট (১৯১ টি ম্যাচ এবং ১৮৮ ইনিংসে)। জাহির খান: ২৮২ টি উইকেট (২০০টি ম্যাচ এবং ১৯৭ ইনিংসে)। হরভজন সিং: ২৬৯ টি উইকেট (২৩৬ ম্যাচ এবং ২২৭ ইনিংসে), ঝুলন গোস্বামী: ২৫৫ টি উইকেট (২০৪ ম্যাচ এবং ২০৩ ইনিংসে), কপিল দেব: ২৫৩ টি উইকেট (২২৫ টি ম্যাচ এবং ২২১ ইনিংসে)।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ওভারের দ্বিতীয় বলটা অ্যাক্রস দ্য লাইনে ক্রস সুইং বল করেন তিনি। স্টাম্পে চুমু খেয়ে বেরিয়ে যায় বল। দু’হাত উঁচু করে ট্রেডমার্ক উচ্ছ্বাস মেতে ওঠেন ঝুলন। এরপর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন বাংলার পেসার। সেই চাকদহ থেকে শুরু, লর্ডসে শেষ। যেন ক্রিকেটীয় জীবনের একটা বৃত্ত সম্পূর্ণ করলেন ঝুলন গোস্বামী।

আরও পড়ুন ::

Back to top button