জাতীয়

মস্কোয় চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন রাজনাথ

মস্কোয় চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন রাজনাথ
রাজনাথ সিং

সেনাবাহিনীর প্রধানও স্বীকার করে নিয়েছে, পূর্ব লাদাখ সীমান্তে পরিস্থিতি বেশ গরম। এর মধ্যেই মস্কোয় চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন রাজনাথ সিং। তিন দিনের মস্কো সফরে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সেখানেই বৈঠকের অনুরোধ পাঠিয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংঘি বলে খবর।

রাশিয়ার মস্কোয় এই মুহূর্তে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বার্ষিক সম্মেলন চলছে। সেই কারণেই উপস্থিত রয়েছেন ভারত এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী। সম্মেলনের পাশেই শুক্রবার সন্ধেবেলা মুখোমুখি হবেন রাজনাথ এবং ফেংঘি। সূত্রের খবর, আলোচনা হবে লাদাখ নিয়ে।

এর আগে লাদাখ নিয়ে সামরিক এবং কূটনৈতিকস্তরে আলোচনা হয়েছে। এই প্রথম আলোচনায় বসছেন দুই দেশের মন্ত্রীরা। স্বাভাবিকভাবেই দুই দেশের চোখই থাকছে ওই বৈঠকে।

আরও পড়ুন : মোদিকে হত্যার হুমকিতে নিরাপত্তা জোরদার

জেনারেল ওয়েই ফেংঘি চীনের ক্ষেপণাস্ত্র বাহিনীর কম্যান্ডার ছিলেন। বর্তমানে চীনের স্টেট কাউন্সিলরও তিনি। সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্যও।

এ বছর মে থেকেই পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনার পারদ চড়ছে। নেপথ্যে চীন। বারবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ছে। এমনকী ঘাঁটিও তৈরি করছে। সেই নিয়েই ১৫ জুন মুখোমুখি সংঘর্ষ হয় দুই দেশের সেনার। শহিদ হন ২০ জন ভারতীয় সেনা।

তার পর থেকে বহুবার সামরিক স্তরের আলোচনা হয়েছে দুই দেশের। তবু সমাধান মেলেনি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী জয়শঙ্করও।

 

আরও পড়ুন ::

Back to top button