জাতীয়

করোনাকালে কেন্দ্রের ‘আরোগ্য সেতু’ অ্যাপের ভূয়সী প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনাকালে কেন্দ্রের 'আরোগ্য সেতু' অ্যাপের ভূয়সী প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনাকালে কেন্দ্রের ‘আরোগ্য সেতু’ অ্যাপের ভূয়সী প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-র অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস করোনা মোকাবিলায় ভারত সরকারের তৈরি এই বিশেষ অ্যাপ কার্যকর ভূমিকা পালন করেছে।

ইতিমধ্যেই ১৫ কোটি মানুষ ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করেছেন। করোনাপ্রবণ এলাকাগুলি চিহ্নিত করতে বিশেষভাবে সাহায্য করেছে ভারত সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপ। এমনই জানিয়েছেন WHO-র অধিকর্তা।

করোনা আবহে কয়েক মাস আগে ‘আরোগ্য সেতু’ অ্যাপ তৈরি করে কেন্দ্রীয় সরকার। গুগুল প্লে-স্টোর থেকে সেই অ্যাপ ডাউনলোড করার ব্যাপারেও পরামর্শ দেওয়া হয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে। বিশেষ এই অ্যাপ-এর মাধ্যমে সহজেই জানা যায় এলাকার করোনা-চিত্র।

অ্যাপ ব্যবহারকারীর ১-১০ কিমি দূরত্ব পর্যন্ত কোনও করোনা রোগী রয়েছেন কিনা তা জানা যায় অ্যাপটির মাধ্যমে। এছাড়াও করোনা নিয়ে কয়েকগুচ্ছ তথ্য মেলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর মাধ্যমে।

আরও পড়ুন : এবার কেনাকাটার সুযোগ ইউটিউব থেকেই

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস ভারত সরকারের তৈরি ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর ভূয়সী প্রশংসা করেছেন। তাঁর মতে, এই অ্যাপটির মাধ্যমে সংশ্লিষ্ট স্বাস্থ্য দফতরও সহজেই করোনাপ্রবণ এলাকা চিহ্নিত করতে পারেন। অ্যাপটির মাধ্যমে দ্রুত করোনাপ্রবণ এলাকা চিহ্নিত হওয়ার পরে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার কাজও সহজ হয়ে যায়।

করোনার ভ্যাকসিন নিয়েও মন্তবয করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। এই মুহূর্তে ভ্যাকসিন কবে বেরোবে তা নিয়ে অপেক্ষা করে থাকার চেয়ে আপাতত করোনাকে মোকাবিলায় করার যে চিকিত্‍সা ব্যবস্থা মজুত রয়েছে তাকেই কাজে লাগানো উচিত বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস।

তিনি বলেন, ”করোনার ভ্যাকসিন তৈরির কাজ চলছে। কোনও ভ্যাকসিনের কার্যকারিতার বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া গেলেই সব দেশগুলিকে তা বণ্টনের ব্যাপারে তত্‍পরতা নেওয়া হবে।”

ভারত থেকে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটি ১৫০ মিলিয়ন ব্যবহারকারী ডাউনলোড করেছেন এবং নগর জনস্বাস্থ্য বিভাগকে এমন জায়গাগুলি সনাক্ত করতে সহায়তা করেছে যেখানে ক্লাস্টারগুলি প্রত্যাশিত হতে পারে এবং লক্ষ্যবস্তু উপায়ে পরীক্ষা সম্প্রসারণ করতে পারে: টেড্রোস অ্যাধনম ঘেব্রেয়িসাস, মহাপরিচালক, ডাব্লুএইচও

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button