প্রযুক্তি

ওয়াই-ফাই তরঙ্গপ্রবাহে অ্যান্টি-রিফ্লেক্টিভ কোটিং

বাসায় বা কোনো প্রতিষ্ঠানে ওয়াই-ফাই ব্যবহারের ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হলো সব জায়গায় নেটওয়ার্ক পাওয়া। বিশেষ করে বড় বাসায় শক্তিশালী রাউটার ব্যবহার করলেও দেয়ালের কারণে ওয়্যারলেস তরঙ্গ সহজে স্থানান্তরিত হতে পারে না। এ সমস্যা সমাধানের পথ খুঁজে পেয়েছেন ভিয়েনা ইউনিভার্সিটি অব টেকনোলজি (টিইউ ভিয়েন) ও দি ইউনিভার্সিটি অব রেনেসের একদল গবেষক। এটি ব্রডব্যান্ড ইন্টারনেটের পাশাপাশি সিক্সজি নেটওয়ার্কের উন্নয়নে সহায়তা করবে। খবর টেকরাডার।

বর্তমানে ওয়াই-ফাই সিগনাল ঘরের ভেতরেই প্রতিফলিত হয় এবং দেয়াল তরঙ্গগুলো শুষে নেয়। এ কারণে রাউটার থেকে দূরে ঘরের অন্যান্য স্থানে সেভাবে নেটওয়ার্ক পাওয়া যায় না এবং নেটওয়ার্ক থাকলেও গতি কম থাকে। এ সমস্যা সমাধানে গবেষকরা নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। এটি হচ্ছে একটি অদৃশ্য অ্যান্টি-রিফ্লেক্টিভ অবকাঠামো, যেটি দেয়ালের ওপর থাকবে। ফলে ওয়াই-ফাইয়ের তরঙ্গ সহজেই প্রবাহিত হতে পারবে।

টিইউ ভিয়েনের ইনস্টিটিউট অব থিওরিটিক্যাল ফিজিকসের অধ্যাপক স্টেফান রটার বলেন, পদ্ধতিটি আপনার চশমার ওপরে থাকা অ্যান্টি-রিফ্লেক্টিভ কোটিংয়ের মতো। এ পদ্ধতিতে গ্লাসের ওপর অতিরিক্ত আরেকটি স্তর যুক্ত করা হয়, যেটি এরপর প্রতিফলনের মাত্রা ও তীব্রতা কমিয়ে আলোকরশ্মি সহজে চোখে পাঠায়।

গবেষণাপত্রে গবেষকরা সফল পরীক্ষার বিষয়ে তথ্য দিয়েছেন, যেখানে তারা মাইক্রোতরঙ্গকে জটিল অবকাঠামোর মধ্য দিয়ে পাঠিয়েছেন, যাতে আবদ্ধ পরিবেশেও ভালো ইন্টারনেট সংযোগ পাওয়া যায়। গবেষকদের আশা, পর্যালোচনার মাধ্যমে তারা আরো ভালো কোটিং তৈরি করতে পারবেন, যেটি কোনো তরঙ্গকেই প্রতিফলিত করবে না এবং এটি পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক সংযোগ ব্যবস্থার উন্নয়নে সহায়তা করবে।

আরও পড়ুন ::

Back to top button